দিল্লিতে কামাল কেজরিওয়ালের, একদা ভাবশিষ্যকে অভিনন্দন জানালেন আন্না, দিলেন অনান্য রাজ্যেও ভাগ্য পরীক্ষা করার পরামর্শ

After refusing to campaign for Arvind Kejriwal’s Aam Aadmi Party in Delhi Assembly election, Anna Hazare on Sunday expressed happiness over AAP’s stunning performance, saying that he was expecting Kejriwal to become the next chief minister of the national capital. “I am very happy for AAP as the party has emerged victorious in such situation and got 24 seats,” Anna said.

Updated By: Dec 8, 2013, 01:35 PM IST

দিল্লিতে কামাল দেখালেন কেজরিয়াল। কংগ্রেসকে প্রায় অপ্রাসঙ্গিক করে বিজেপিকে হাড্ডাহাড্ডি লড়াই দিচ্ছে তাঁর আম আদমি পার্টি। ফলাফলেই প্রকাশ হাত ছেড়ে পদ্মফুল আর ঝাঁটার উপরেই ভরসা রেখেছেন দিল্লির আম আদমি। এখনও পর্যন্ত প্রকাশিত ফল অনুযায়ী ৭০টি আসনের মধ্যে ২৮টিতে এগিয়ে `আপ`। আর দিল্লিতে একদা ভাবশিষ্য অরবিন্দ কেজরিওয়ালের অভাবনীয় সাফল্যে এবার মুখ খুললেন আন্না হাজারে। জানিয়ে দিলেন আম আদমির পার্টির সাফল্যে তিনি অত্যন্ত খুশি। এমনকি কেজরিওয়ালকেই দিল্লির আগামী মুখ্যমন্ত্রী হিসাবে দেখতে চান তিনি।

তবে নির্বাচনের আগে কিন্তু এই আন্নাই `আপ` এর হয়ে নির্বাচনী প্রচারে অংশগ্রহণ করার অনুরোধ ফিরিয়ে দিয়েছিলেন। প্রথম থেকেই আম আদমির পার্টির সঙ্গে দূরত্ব বজায় রেখে এসেছেন। আজকেও জানিয়ে দিলেন ``আমি কেজরিওয়ালের সঙ্গে ফোনে কথা বলেছি। কিন্তু আমার পক্ষে ওঁর দলকে সমর্থন করা সম্ভব নয়।`` তবে ``আপ``-এর সাফল্যের ধারা বজায় রাখতে দিল্লির বাইরেও অনান্য রাজ্যে এই নতুন রাজনৈতিক দলের নির্বাচনে অংশগ্রহণ করা উচিৎ।

দিল্লিতে কার্যত কংগ্রেসের ভরাডুবি হয়েছে। এখনও পর্যন্ত গণনা যতদূর এগিয়েছে তাতে পরিষ্কার টিমটিম করে কোনও রকমে তিন নম্বরে শেষ করবে কংগ্রেস। ইতিমধ্যে অবশ্য পদত্যাগও জমা দিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিত। রাজধানীতে কংগ্রেসের দূরাবস্থা প্রসঙ্গে বলতে গিয়ে বর্ষীয়ান সমাজকর্মী আন্না জানিয়েছেন এই ফলাফল দেখে কংগ্রেসের এবার নিজেরদের নীতি বদলানো উচিৎ, অন্যথায় সাধারণ মানুষ লোকসভা নির্বাচনেও কংগ্রেসকে যথাযথ শিক্ষা দেবে।

দিল্লিতে বিজেপি এগিয়ে থাকলেও স্পটলাইট কিন্তু অরবিন্দ কেজরিওয়ালের উপরই। তাঁর আম আদমি পার্টি ভাল ফল করবে তা মোটামুটি সব এক্সিট পোলের সমীক্ষাতেই উঠে এসেছিল। কিন্তু এইভাবে যে আম আদমি কংগ্রেসের হাতের ছায়াকে `ঝেঁটিয়ে বিদায়` করবে সে প্রত্যাশা বোধহয় কেউই করেননি।

.