কলকাতাকে ভুলতে পারছেন না হিলারি ক্লিনটন

দেশে ফিরেও কলকাতাকে ভুলতে পারছেন না মার্কিন বিদেশসচিব হিলারি ক্লিনটন। মহাকরণে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে তাঁর সাক্ষাতকে এবারের ভারত সফরের অন্যতম উল্লেখযোগ্য ঘটনা বলে মনে করেন হিলারি। মমতা বন্দ্যোপাধ্যায়ের মতো একজন মহিলার হাত ধরে কীভাবে তিন দশকের বাম শাসনের অবসান হয়েছে পশ্চিমবঙ্গে, দেশে ফিরে সেকথা ফলাও করে বলেছেন মার্কিন বিদেশসচিব।

Updated By: May 11, 2012, 03:08 PM IST

দেশে ফিরেও কলকাতাকে ভুলতে পারছেন না মার্কিন বিদেশসচিব হিলারি ক্লিনটন। মহাকরণে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে তাঁর সাক্ষাতকে এবারের ভারত সফরের অন্যতম উল্লেখযোগ্য ঘটনা বলে মনে করেন হিলারি। মমতা বন্দ্যোপাধ্যায়ের মতো একজন মহিলার হাত ধরে কীভাবে তিন দশকের বাম শাসনের অবসান হয়েছে পশ্চিমবঙ্গে, দেশে ফিরে সেকথা ফলাও করে বলেছেন মার্কিন বিদেশসচিব।
টাইম ম্যাগাজিনের ১০০ জন ক্ষমতাশালী মানুষের তালিকায় রয়েছে দুজনেরই নাম। একজন আমেরিকার বিদেশসচিব এবং ভবিষ্যতের প্রেসিডেন্ট পদপ্রার্থী। অন্যজন ৩৪ বছরের বাম শাসন ঘুচিয়ে ক্ষমতায় এসেছেন মোটে একবছর। গত সপ্তাহে মহাকরণে দেখা হয়েছিল দুজনের। কিন্তু কাজের খাতিরে সারা বিশ্ব চষে ফেলা মার্কিন বিদেশ সচিব হিলারি ক্লিনটনের মনে গভীর ছাপ ফেলেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সম্পূর্ণ একক লড়াইয়ে যেভাবে পশ্চিমবঙ্গে দীর্ঘ বাম শাসনের অবসান ঘটিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়, দেশে ফিরে তার উচ্ছ্বসিত প্রশংসা করেছেন হিলারি। একজন মহিলা হিসেবে যে এই সাফল্য বাড়তি প্রশংসার দাবি রাখে সেকথাও বলতে ভোলেননি আমেরিকার সবচেয়ে ক্ষমতাধর মহিলা।
কলকাতা সফরে আইসিসিআরে পাচারকারীদের হাত থেকে উদ্ধার হওয়া মেয়েদের সঙ্গে দেখা করেছিলেন হিলারি। দেশে ফিরে সেই মেয়েদের লড়াইয়ের কথাও বলেছেন তিনি। সামাজিক ও অর্থনৈতিক প্রতিকূলতাকে দূরে সরিয়ে রেখে এই মেয়েদের লড়াই যে বিশ্বের এগিয়ে থাকা দেশগুলির কাছেও দৃষ্টান্ত হতে পারে, সেকথা মনে করিয়ে দিয়েছেন আমেরিকার প্রাক্তন ফার্স্টলেডি হিলারি ক্লিনটন।

.