পোশাকে রং

আর মাত্র দুটো দিন। তারপরই বসন্ত উত্সব। উন্মত্ত রঙ খেলা। কিন্তু প্রতিবারই খেলতে যাওয়ার আগে চিন্তা থাকে কোন পোশাকে খেলবেন হোলি। টিভি, সিনেমা দেখে অনেকেরই মনে সাধ জাগে সাদা পোশাকে দোল খেলতে। কিন্তু অনেক সময়ই সেটা হয়ে ওঠে না। আবার অনেক সময় ভাল পোশাকে রং লেগে গিয়ে হোলির পর হয় দেদার মন খারাপ। এরপরতো আবার রয়েছেই হোলির পার্টির সাজগোজ।

Updated By: Mar 24, 2013, 12:31 PM IST

আর মাত্র দুটো দিন। তারপরই বসন্ত উত্সব। উন্মত্ত রঙ খেলা। কিন্তু প্রতিবারই খেলতে যাওয়ার আগে চিন্তা থাকে কোন পোশাকে খেলবেন হোলি। টিভি, সিনেমা দেখে অনেকেরই মনে সাধ জাগে সাদা পোশাকে দোল খেলতে। কিন্তু অনেক সময়ই সেটা হয়ে ওঠে না। আবার অনেক সময় ভাল পোশাকে রং লেগে গিয়ে হোলির পর হয় দেদার মন খারাপ। এরপরতো আবার রয়েছেই হোলির পার্টির সাজগোজ। তবে যেই পোশাকেই দোল খেলুন না কেন কিছু জিনিস মাথায় রাখা খুব জরুরি। আর প্রিয় পোশাকে রঙ লেগে গেলে রয়েছে সমস্যা সমাধানের উপায়ও।
রং খেলার সময়

১.হোলি মানেই সাদা পোশাক। সাদা পোশাকে হোলি খেলা দেখতে ভালই লাগে। যদি সাদা পোশাকে হোলি খেলতে চান তাহলে নতুন সাদা পোশাক নষ্ট না করে পুরনো পোশাকে হোলি খেলাই ভাল। সাদা পোশাক পরে হোলি খেললে খেয়াল রাখবেন পোশাক যেন স্বচ্ছ না হয়। স্বচ্ছ পোশাক ভিজে গায়ের সঙ্গে লেগে গেলে অপ্রীতিকর পরিস্থিতি সৃষ্টি হতে পারে।
২. চেষ্টা করুন অপেক্ষাকৃত মোটা পোশাকে রং খেলতে। পাতলা পোশাক ভিজে গায়ের সঙ্গে বেশিক্ষণ লেগে থাকলে ঠান্ডা লেগে যেতে পারে।
৩. শাড়ি বা লং স্কার্ট জাতীয় পোশাকে হোলি খেলবেন না। পায়ে জড়িয়ে পরে যেতে পারেন। তার থেকে সালওয়ার কামিজ, ট্রাউজার বা ঢোলা প্যারালাল জাতীয় পোশাক পরুন।
৪. সুতির পোশাকের থেকে সিন্থেটিকের পোশাকে হোলি খেলা বেশি সুবিধাজনক। এই ধরনের মেটিরিয়ালে রং বেশিক্ষণ থাকে না। ভাল করে ঝেড়ে নিলে শুকনো রং ঝড়ে যায়।
৫. মাথা স্কার্ফ দিয়ে ঢেকে ও পা ঢাকা জুতো পরে হোলি খেললে ভাল। স্কার্ফ থাকলে চুল খারাপ হবে না। পা ঢাকা জুতোয় দৌড়াদৌড়ি করে হোলি খেলতে সুবিধা। গয়নাগাঁটি না পরে হোলি খেলাই ভাল। চেষ্টা করবেন যতটা সম্ভব ঢাকা পোশাকে হোলি খেলতে।
৬. যদি পছন্দের পোশাকে কেউ রং দিয়ে দেয় আর রং যদি না ওঠে ঘাবড়াবেন না। পরে সেই পোশাক
পছন্দ মত রঙে ডাই করে নিতে পারেন। জিন্স থেকে রং না উঠলে ওই অংশ কেটে নিয়ে বা পিন করে রাগড, স্টাইলিশ লুক দিতে পারেন।

হোলির পার্টিতে
১. হোলি মানেই রঙের উত্সব। তাই হোলির পার্টিতে যে কোনও রঙের যেরকম খুশি পোশাক পরা যায়। হোলির পার্টিতে চেষ্টা করুন গাঢ় রঙের পোশাক পরতে। শাড়ি পরতে চাইলে হলুদ, কমলা, সবুজ বা ম্যাজেন্টা রঙের সুতির শাড়ি খুব ভাল। সঙ্গে অবশ্যাই কনট্রাস্ট ব্লাউজ পরবেন। রং বেরঙের কাঠের গয়না, মাথায় ফুল লাগিয়ে শান্তিনিকেতনী লুক আনতে পারেন।
২. হোলির পার্টিতে যা খুশি রঙের পোশাক যেমন পরা যায়, তেমনি উচ্চাসনে বিরাজ করে সাদাও। সাদা কামিজ, সাদা চোস্তের সঙ্গে বাঁধনি কাজের বা সুতির জমকালো ওড়না, সঙ্গে রঙবেরঙের বিডস বা অক্সিডাইজড গয়নাও হোলির পার্টিতে দারুন লাগে।
৩. একটু অন্যরকম সাজতে চাইলে জমকালো টোলা ফ্লোরাল প্রিন্ট বা স্ট্রাইপড প্যারালালের সঙ্গে সাদা স্প্যাগেটি টপ, স্কার্ফ নিয়ে ককটেল লুক আনতে পারেন। এই সাজের সঙ্গে এক হাতে একগাদা নানা রঙের কাঠের চুড়ি দেখতে খুব ভাল লাগে।
৪. ছেলেরা হোলির পার্টির জন্য পাঞ্জাবি বা কুর্তাই বেছে নিন। সাদা চোস্ত বা জিন্সের সঙ্গে হলুদ, লাল, টারকোয়াইশ ব্লু, জমকালো সবুজ সুতির পাঞ্জাবি বা কুর্তা খুব ভাল লাগবে। এছাড়া ব্লু জিন্সের সঙ্গে সাদা কুর্তাতো হোলির পার্টির সর্বকালীন হিট পোশাক। ক্যারি করতে পারলে সাদার সঙ্গে গলায় জড়িয়ে নিতে পারেন রঙিন ওড়নাও।

.