আপনার জীবন বাঁচাতে পারে এক কাপ কফি

আপনার সকাল যদি এক কাপ কফি দিয়ে শুরু  হয় আপনি অনেক বেশি কাজ করার উত্সাহ পেতে পারেন। আর যদি এটা আপনার অভ্যেস হয়ে থাকে তাহলে নির্ভয়ে আপনার হাত থেকে বিপদতারিনীর দাগা খুলে ফেলুন। কারণ ডাক্তাররা জানাচ্ছেন সারাদিনে দু-তিন কাপ কফি যদি খান, সারতে পারে স্কিন ক্যানসার, কমতে পারে আপনার হৃদয়ের দুর্বলতা আর লিভার থাকে সুস্থ। যার লিভার ঠিক, তার মন ঠিক। কারণ আপনি পেট ভরে খান, অম্বলের কৈফিয়ত কাউকে দিতে হবে না।

Updated By: Jul 27, 2013, 12:02 PM IST

আপনার সকাল যদি এক কাপ কফি দিয়ে শুরু হয় আপনি অনেক বেশি কাজ করার উত্সাহ পেতে পারেন। আর যদি এটা আপনার অভ্যেস হয়ে থাকে তাহলে নির্ভয়ে আপনার হাত থেকে বিপদতারিনীর দাগা খুলে ফেলুন। কারণ ডাক্তাররা জানাচ্ছেন সারাদিনে দু-তিন কাপ কফি যদি খান, সারতে পারে স্কিন ক্যানসার, কমতে পারে আপনার হৃদয়ের দুর্বলতা আর লিভার থাকে সুস্থ। যার লিভার ঠিক, তার মন ঠিক। কারণ আপনি পেট ভরে খান, অম্বলের কৈফিয়ত কাউকে দিতে হবে না।
কিন্তু সবথেকে মজার বিষয়, বেশি কফি পান করলে আত্মহত্যা প্রবণতা অনেকাংশে কমে যায়। হার্ভাড স্কুল অফ পাবলিক হেলথ, তাদের পত্রিকা দ্য ওর্য়াল্ড জার্নাল অফ বায়োলজিক্যাল স্যাইকিয়াট্রি জানাচ্ছে যে সব মানুষ প্রতিদিন কফি পান করেন তাঁদের আত্মহত্যা করার প্রবণতা কম থাকে। তাঁরা ১৬ বছর ধরে দু লাখ মানুষের উপর গবেষণা করে দেখেছেন কফি মানুষের আত্মবিশ্বাস বাড়ায়। স্নায়ু অনেক বেশি সজাগ থাকে। মানুষের কাছে কফি নেশার বস্তু হলেও হতাশা, বুক ধরফর কমাতে সেরোটিন, ডোপামিনের মতো হরমনগুলিকে সক্রিয় করে তোলে। তখন আপনার ভাবনা, চিন্তাশক্তি করার ক্ষমতা সঠিক সময়ে ঠিকঠাক কাজ করে।

.