মোদীর রাজ্যের `গুড রোড`ই এ বার অস্কারে ভারতের বাজি

মোদীর রাজ্যের `গুড রোড`ই এ বার অস্কারে ভারতের বাজি

মোদীর রাজ্যের `গুড রোড`ই এ বার অস্কারে ভারতের বাজিসবাই একপ্রকার ধরেই নিয়েছিল এ বার অস্কার পুরস্কারের জন্য অনুরাগ কাশ্যপ, করন জোহরদের সিনেমা `লাঞ্চ বক্স`ভারত থেকে মনোননয়ন পেতে চলেছে। কিন্তু সবাইকে অবাক করে ৮৬ তম অস্কারের বিদেশি ভাষার ছবি বিভাগের জন্য ভারত থেকে পাঠানো হচ্ছে গুজরাটি সিনেমা `গুড রোড`কে।

`গুড রোড` সিনেমাটির গল্পটা একটা হাইওয়েকে নিয়ে। যেখানে এসে তিনটে গল্প একসঙ্গে মেশে। একজন ট্রাক ড্রাইভর, দুই প্রেমিক-প্রেমিকা, আর ১১ বছরের এক কিশোরের তার ঠাকুমাকে খুঁজতে আসার গল্প এটি। সিনেমাটির পরিচালক গায়ান কোরেরা। প্রযোজনা করেছে ন্যাশনল ফিল্ম ডেভেলপমেন্ট কর্পোরেশন (এনএফডিসি)। ৯২ মিনিটের এই সিনেমাটিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকায় করছেন `দিল চাহাতা হ্যায়` অভিনয় করা সোনালি কুলকার্নি।

কিন্তু `গুড রোড`-এর মনোনয়নে বেশ ক্ষুব্ধ বলিউড। অনেকেই অবাক হয়ে গেছেন কী করে লাঞ্চ বক্স সিনেমাটির বদলে গুড রোডকে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের জন্য পাঠানো হল। এই সিনেমাটি জাতীয় পুরস্কারে সেরা গুজরাটি সিনেমার পুরস্কার পেলেও বক্স অফিসে সেভাবে সাফল্য পায়নি। করন জোহার তো টুইট করে বসলেন, লাঞ্চ বক্সকে অস্কারের জন্য না পাঠিয়ে আসলে আমরা সোনালী সুযোগ হারালাম।

সূত্র বলছে, গুড রোড সিনেমাটির যে সংস্থা ডিস্ট্রিবিউসনের কাজ করেছে তারাই নাকি `কারসাজি` করেছে। গুড রোডের ডিস্ট্রিবিউটর সোনি পিকচারস গতবার অস্কার জয়ী অ্যামুর-সিনেমার প্রযোজনা করেছে। এই সংস্থাই নাকী জ্যুরি বোর্ডকে বুঝিয়েছে গুড রোড-এর অস্কার জিততে বিশেষ অসুবিধা হবে না।

তবে এটা হল একটা অংশ। আর একটা অংশ কিন্তু বেশ খুশি। বলিউডের চাপে মাথা না ঝুঁকিয়ে একটা ভাল আঞ্চলিক সিনেমাকে অস্কারে পাঠিয়ে জ্যুরি বোর্ড সাহসী সিদ্ধান্ত নিয়েছে এমন কথাও বলা হচ্ছে।

যে সিলেকশান কমিটি অস্কারের জন্য গুড রোডকে নির্বাচিত করল তার প্রধান বাংলার গৌতম ঘোষ। গৌতম ঘোষ মনোনয়নকে নিয়ে ওঠা যাবতীয় বিতর্ক উড়িয়ে দিয়েছেন। মনের মানুষের পরিচালক বলছেন, ফিল্ম ফেডারশন অফ ইন্ডিয়া সর্বসম্মতভাবেই গুড রোডকে অস্কারের জন্য পাঠাল।

এই প্রথমবার কোনও গুজরাটি সিনেমা অস্কারের জন্য ভারত থেকে মনোনিত হল। গত বার অস্কারের বিদেশি ছবি বিভাগে পাঠানো হয় অনুরাগ বসুর বরফি সিনেমাটিকে। বরফি অবশ্য শুরুতেই বাদ পড়ে যায়।

১৯৫৭ সালে মেহেবুব খানের `মাদার ইন্ডিয়া` সিনেমাকে প্রথম ভারতীয় সিনেমা হিসাবে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের জন্য পাঠানো হয়। এরপর `গাইড` থেকে `পরিন্দে`, `ব্যান্ডিট কুইন` থেকে `লগান` সব ভারতীয় সিনেমাই খালি হাতে ফেরে অস্কার থেকে। মোদীর রাজ্যের `গুড রোড`ই এ বার অস্কারে ভারতের বাজি
গুড রোড সিনেমার গল্পটি এই রকম--
The film deals with 3 storylines which cross each other on the film`s titular highway.

Pappu is a truck driver who is unable to support his ailing parents and extended family. He is presented with a solution by means of a fake accident where he crashed his truck on the highway and pretends to die. The insurance payments his family will receive will be enough for them to live off of.

David and Kiran, a middle class urban couple with a son named Aditya, are on a holiday. Aditya is accidentally separated from his parents during a brief halt at a dhaba on the side of the highway.

Poonam is an 11-year old child from the city who is searching for her grandmother, who lives in a house at the end of the highway. She stops at a small clothes dying unit on the side of the highway to rest and find food.




First Published: Sunday, September 22, 2013, 10:41


comments powered by Disqus