দেশি কন্যার অস্কার দৌড়

Last Updated: Monday, December 17, 2012 - 17:00

অস্কার মনোনয়নের তালিকায় জায়গা করে নিলেন ভারতীয় কন্যা শিরিন ক্যাথরিন। পরিচালক রূপেশ পলের ছবি সেন্ট ড্রাকুলা থ্রি ডি-র দুটো গানের গীতিকার ছিলেন ২৪ বছরের শিরিন। দুটো গানই ৮৫তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের অরিজিনাল সঙ বিভাগে ৭৫টি গানের মধ্যে মনোনয়ন পেয়েছে। শিরিনের লেখা `আই বি হিয়ার` ও `আই হ্যাভ সিক্রেটস` গান দুটিতে সুর দিয়েছেন শ্রীভাসলন জে মেনন।
রূপেশ পল তাঁর সেন্ট ড্রাকুলা ছবির জন্য নতুন প্রতিভার সন্ধানে ফেসবুকে একটি নোটিস দিয়েছিলেন। সেই নোটিস দেখেই সেন্ট ড্রাকুলার অ্যাডমিনিস্ট্রেটিভ টিমের সঙ্গে দেখা করেন শিরিন। তারা শিরিনকে তাঁর দুটো লেখা পাঠাতে বলে। লেখা পাঠানোর একমাসের মাথায় শিরিন জানতে পারেন সেন্ট ড্রাকুলার দুটো গানের জন্য তাঁকেই বেছে নিয়েছেন ছবির কর্তারা।
অস্কার মনোনয়নের খবরে উচ্ছ্বসিত কোট্টায়মের মেয়ে শিরিন বলেন, দুটো গান লেখা শেষ করতে আমার ৩ মাস সময় লেগেছে। অন্তত ৪ থেকে ৫ বার আমি গান দুটোর খুঁটিনাটি বদল করেছি। সঙ্গীত পরিচালক শ্রীভালসন জে মেনন ও আমি ঘণ্টার পর ঘণ্টা টেলিকনফারেন্সে কথা বলে গান দুটোর কথা চূড়ান্ত করেছি। প্রায় দেড় বছরের চেষ্টায় আমরা অসাধারণ দুটো গান তৈরি করি। গান লেখার পাশাপাশি আইআইটি গান্ধীনগর থেকে কগনিটিভ সায়েন্সে পি.এইচ.ডি করছেন শিরিন। তবে অস্কারে মনোনয়ন যেন তাঁর জীবনটাই বদলে দিয়েছে। "আমি অবশ্যই খ্যাতি উপভোগ করি। মনোনয়ন পাওয়ার পর এখন আমি এটাকে পেশা হিসেবে বেছে নেওয়ার কথা ভাবছি। আমার মা, বাবা ও বন্ধুরাও খুব খুশি। আমার জীবনের স্মরণীয় মুহূর্ত এটা"।
খুব তাড়াতাড়ি নিজের মাতৃভাষা মালায়লমে ছোটগল্পের সংকলন নিয়ে আসছেন শিরিন। "আমি বরাবরই পড়তে খুব ভালবাসি। পড়তেই পড়তেই লেখার অনুপ্রেরণা পেয়েছি। পড়তে ভাল লাগে, তবে লিখতে আরও ভাল লাগে"। হেসে জানালেন ২৪ বছরের দক্ষিণী কন্যা।



First Published: Monday, December 17, 2012 - 17:00


comments powered by Disqus