সেনাপ্রধানের বয়ান নেবে সিবিআই, প্রধানমন্ত্রীকে লেখা চিঠি ফাঁসে নয়া বিতর্ক

আগামী শুক্রবার ঘুষ কাণ্ডের অভিযোগ সংক্রান্ত বিষয়ে সেনাপ্রধান বিজয়কুমার সিংয়ের বয়ান রেকর্ড করবে সিবিআই। অন্যদিকে, প্রধানমন্ত্রী মনমোহন সিংহকে চিঠি পাঠিয়ে সেনাপ্রধান ভি কে সিং `জাতীয় নিরাপত্তা প্রশ্নের মুখে` বলে অভিযোগ করার খবর প্রকাশ্যে আসায় এদিন নতুন বিতর্ক দানা বেঁধেছে।

Updated By: Mar 28, 2012, 12:08 PM IST

আগামী শুক্রবার ঘুষ কাণ্ডের অভিযোগ সংক্রান্ত বিষয়ে সেনাপ্রধান বিজয়কুমার সিংয়ের বয়ান রেকর্ড করবে সিবিআই। জেনারেল ভি কে সিং এখন দিল্লির বাইরে রয়েছেন। আগামী শুক্রবার দিল্লি ফিরলেই তাঁর বয়ান রেকর্ড করা হবে। অন্যদিকে, প্রধানমন্ত্রী মনমোহন সিংহকে চিঠি পাঠিয়ে সেনাপ্রধান ভি কে সিং `জাতীয় নিরাপত্তা প্রশ্নের মুখে` বলে অভিযোগ করার খবর প্রকাশ্যে আসায় এদিন নতুন বিতর্ক দানা বেঁধেছে।
শনিবার সেনাপ্রধান বিজয়কুমার সিং একটি ইংরেজি দৈনিকে দেওয়া সাক্ষাত্‍কারে জানান, একটি সংস্থা তাকে ঘুষের বিনিময়ে ৬০০টি নিম্নমানের গাড়ি কেনার প্রস্তাব দেয়। এর জন্য এক অবসরপ্রাপ্ত সেনা আধিকারিকের মাধ্যেম ১৪ কোটি টাকা ঘুষের প্রস্তাব আসে তার কাছে। তিনি নিজে এই ঘটনা প্রতিরক্ষামন্ত্রী একে অ্যান্টনিকে জানান বলেও দাবি করেন সেনাপ্রধান। সেনাপ্রধানের মুখে এই চাঞ্চল্যকর অভিযোগের পরিপ্রক্ষিতে সোমবার পুরো ঘটনার সিবিআই তদন্তের নির্দেশ দেন এ কে অ্যান্টনি। যদিও বিষয়টি নিয়ে প্রবল শোরগোল তৈরি হয়েছে জাতীয় রাজনীতিতে। জেনারেল সিংয়ের কাছ থেকে ঘটনা সম্পর্কে অবহিত হওয়ার পরই কেন প্রতিরক্ষামন্ত্রী পুরো ঘটনার তদন্তর নির্দেশ দিলেন না, তা নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধীরা।
মঙ্গলবার রাজ্যসভায় প্রতিরক্ষামন্ত্রী এ কে অ্যান্টনি জানান, এক বছর আগে কথাচ্ছলে অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল তেজিন্দর সিংয়ের বিরুদ্ধে তাঁকে ঘুষের প্রস্তাব দেওয়ার অভিযোগ এনেছিলেন জেনারেল ভি কে সিং। কিন্তু সে সময় সেনাপ্রধান নিজেই এই ঘটনা নিয়ে তদন্তে আগ্রহ দেখাননি। এমনকী লিখিতভাবে কোনও অভিযোগও পেশ করেননি তিনি।
সিবিআই জানিয়েছে, এ নিয়ে সেনাপ্রধানের বক্তব্য রেকর্ড করার পরেই তারা মামলা রুজু করে তদন্ত এগিয়ে নিয়ে যেতে পারবে। তবে, সেনাপ্রধান সিবিআইকে লিখিতভাবে অভিযোগ জানালেও তদন্ত শুরু করা যেতে পারে বলে সিবিআই সূত্রে জানানো হয়েছে।

অন্যদিকে ঘুষকাণ্ড ঘিরে প্রতিরক্ষামন্ত্রকের অন্দরমহলের টানাপোড়েনের মধ্যেই সেনাবাহিনীর আধুনিক সামরিক সম্ভারের অভাবের কথা জানিয়ে সেনাপ্রধান জেনারেল ভিকে সিংয়ের তরফে প্রধানমন্ত্রীকে লেখা একটি চিঠির কথা আজ প্রকাশ্যে এসেছে। সেনাসূত্রে জানা গিয়েছে, গত ১২ মার্চ প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছিলেন সেনাপ্রধান। চিঠিতে সেনাপ্রধান জানান, ভারতীয় ফৌজে আধুনিক যুদ্ধাস্ত্র ও অন্যান্য সামরিক সরঞ্জামের অপ্রতুলতা রয়েছে। আকাশ প্রতিরক্ষার ক্ষেত্রে এই সঙ্কট আরও প্রকট। প্রায় ৯৭ শতাংশ সমর উপকরণই পুরনো এবং আধুনিক যুদ্ধের অনুপোযোগী। এর জেরে দেশের নিরাপত্তা বিঘ্নিত হওয়ার সম্ভাবনা রয়েছে বলেও চিঠিতে আশঙ্কাপ্রকাশ করেছেন সেনাপ্রধান। চিঠিতে তিনি সরাসরি অস্ত্র কেনাবেচায় প্রতিরক্ষামন্ত্রকের দিকে টালবাহানোর অভিযোগ এনেছেন জেনারেল ভি কে সিং।
এদিন সেনাপ্রধানের তরফে প্রধানমন্ত্রীকে লেখা চিঠি নিয়েও প্রবল বিতণ্ডা হয় সংসদে। রাজ্যসভায় এ বিষয়ে বিবৃতি পেশের সময় কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী এ কে অ্যান্টনি জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষার প্রশ্নে সাংসদদের ঐকমত্যের প্রয়োজনীয়তার উপর গুরুত্ব দেন।

.