'প্রাক্তন' এর নকলেই তৈরি 'জলেবি'?

রবিবার মুক্তি পেয়েছে 'জলেবি'র ট্রেলার। ২০১৬ সালে মুক্তি পায় শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায় পরিচালিত ছবি প্রাক্তন।

Updated: Sep 11, 2018, 07:23 PM IST
'প্রাক্তন' এর নকলেই তৈরি 'জলেবি'?

নিজস্ব প্রতিবেদন: কিছুদিন আগে প্রকাশ্যে এসেছে মহেশ ভাট প্রযোজনা সংস্থার আগামী হিন্দি ছবি 'জলেবি'র পোস্টার। আর তা সামনে আসতেই ইন্টারনেট দুনিয়ায় ঝড় ওঠে। এমনকি দুই বাঙালি রেহা চক্রবর্তী ও বরুণ মিত্রর এই ছবি নিয়ে বহু মেমেও তৈরি হয়ে যায়। ছবিটা আবার কোথাও যেন আমাদের ৫ এর দশকের কোরিয়া যুদ্ধের সমসময়ে নিয়ে গিয়ে হাজির করে। সে যাই হোক রবিবার মুক্তি পেয়েছে 'জলেবি'র ট্রেলার। যেটা দেখে বেশ বোঝা যায় এটি ২০১৬ সালে মুক্তিপ্রাপ্ত শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায় পরিচালিত ছবি প্রাক্তন-এর 'নকল'।

'প্রাক্তন'-এর গল্পটা নিশ্চয় আপনার মনে আছে? এই ছবির গল্পটা ছিল খানিকটা এইরকম, দেখানো হয়েছিল একজন  প্রসেনজিৎ চট্টোপাধ্যায়কে (উজান) দেখা গিয়েছিল একজন ট্যুর গাইডের চরিত্রে, যিনি শহরে নতুন আসা ঋতুপর্ণা সেনগুপ্ত (সুদীপা) কে শহর ঘুরিয়ে দেখাতে গিয়ে তাঁদের প্রেম ও পরবর্তীকালে তাঁদের বিয়েও হয়।  প্রসেনজিৎ-ঋতুপর্ণার সেই বিয়ে টেকেনি, সম্পর্ক বিচ্ছেদ হয়। বহু পরে গিয়ে প্রসেনজিৎ এর সেই 'প্রাক্তন' ঋতুপর্ণার সঙ্গে তাঁদের দেখা হয় এক ট্রেনের যাত্রা পথে। তবে তখন দুজনের জীবনেই অনেক কিছুই বদলে গেছে প্রসেনজিৎ ও ঋতুপর্ণা (উজান ও সুদীপা) উভয়ের জীবনেই। 'প্রাক্তন' ছবির বেশিরভাগ অংশটাই চিত্রায়িত হয়েছিল এক ট্রেনের কামরা মধ্যে। 

আরও পড়ুন-স্বরা 'যৌনকর্মী', বলিউড অভিনেত্রীর বিরুদ্ধে বিস্ফোরক পরিচালক

আরও পড়ুন-সন্তানকে স্তন্যপান করানো নিয়ে মুখ খুললেন শাহিদপত্নী মীরা

অন্যদিকে, সম্প্রতি মুক্তিপ্রাপ্ত হিন্দি ছবি 'জলেবি'র ট্রেলার দেখলে আপনারও হয়ত মনে হবে এ গল্প প্রাক্তনের আধারেই তৈরি। দেখা যায় ছবিতে হাসি খুশি একটি তরুণী (আয়েশা) রেহা চক্রবর্তী দিল্লিপ ট্যুর গাইড দেবের (বরুণ মিত্র) প্রেমে পড়েন।  তাঁরা বিয়েও করে বসেন। তবে বিয়ের কিছুদিনের মধ্যে তাঁদের পরিবারে নানান রকম সমস্যা তৈরি হয় ও তাঁদের বিয়ে ভেঙে যায়। বহু পড়ে গিয়ে আয়েশা ও দেবের (রেহা ও বরুণ) ফের দেখা এক ট্রেনের কামড়ায়। তবে তখন অনেক কিছুই বদলে গেছে।  ট্রেলারে দেখা যায় দেব (বরুণ)-এর বর্তমান স্ত্রী তাঁর স্বামীর সঙ্গে তাঁর 'প্রাক্তন'-এর আলাপ করিয়ে দিচ্ছে। 

আরও পড়ুন-১২ বছর পর ফিরলেন রাজা! দেখুন তো চিনতে পারেন কিনা

কী 'প্রাক্তন'-এর গল্পের সঙ্গে 'জলেবি' মিল পাচ্ছেন? চলুন দেখে নেওয়া যাক এই দুই ছবির ট্রেলার...

তবে 'জলেবি' ট্রেলার দেখে একটি বিষয়ই মনে হল এই ছবিতে দেব (বরুণ মিত্র) দ্বিতিয়বার বিয়ে করলেও আয়েশা (রেহা চক্রবর্তী) দ্বিতীয়বার বিয়ে করেছে সেটা হয়তবা দেখানো হবে না। তবে 'প্রাক্তন' এ দেখানো হয়েছিল উজান (প্রসেনজিৎ) সুদীপা (ঋতুপর্ণা) দুজনেই পরবর্তী জীবনে আবারও বিয়ে করেছেন। 

আরও পড়ুন-শাহরুখ গৌরী সম্পর্কে কেন এমন কথা বললেন সলমন?

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close