আনুষ্ঠনিকতা সেরে ভূমিষ্ঠ হল নব সন্তান তেলেঙ্গানা, মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন চন্দ্রশেখর রাও

দেশের ২৯তম রাজ্য তেলেঙ্গানা। নবগঠিত রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন টিআরএস নেতা কে চন্দ্রশেখর রাও। হায়দরাবাদে তাঁকে আজ শপথবাক্য পাঠ করান তেলেঙ্গানা ও অন্ধ্রপ্রদেশের রাজ্যপাল ইএসএল নরসিমহান।

Updated By: Jun 2, 2014, 09:40 AM IST

দেশের ২৯তম রাজ্য তেলেঙ্গানা। নবগঠিত রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন টিআরএস নেতা কে চন্দ্রশেখর রাও। হায়দরাবাদে তাঁকে আজ শপথবাক্য পাঠ করান তেলেঙ্গানা ও অন্ধ্রপ্রদেশের রাজ্যপাল ইএসএল নরসিমহান। তিনিও আজ সকালেই দুই রাজ্যের রাজ্যপাল পদে শপথ নিয়েছেন। নরসিমহানকে শপথবাক্য পাঠ করান অন্ধ্রপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি কল্যাণজ্যোতি সেনগুপ্ত। আগামি আটই জুন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন টিডিপি নেতা চন্দ্রবাবু নাইডু।

শপথগ্রহণ অনুষ্ঠান উপলক্ষে অন্ধ্রপ্রদেশ থেকে কয়েকঘণ্টার জন্য প্রত্যাহার করা হলেও সীমান্ধ্রে কিন্তু জারি থাকছে রাষ্ট্রপতি শাসন। আটই জুন টিডিপি নেতা চন্দ্রবাবু নাইডু মুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন। সম্ভবত তারপরই তুলে নেওয়া হবে রাষ্ট্রপতি শাসন।

লোকসভা নির্বাচনের আগেই রাজ্য ভাগে সিলমোহর দিয়েছিল ইউপিএ সরকার। ঠিক হয়েছিল অন্ধ্রপ্রদেশ ভেঙে তৈরি হবে তেলেঙ্গানা এবং সীমান্ধ্র। দোসরা জুন নতুন রাজ্য গঠনের দিন স্থির হয়। সেইমত জারি হয় বিজ্ঞপ্তি। অবশেষে জন্ম নিল তেলেঙ্গানা। রবিবার রাত থেকেই হায়দরাবাদ জুড়ে ছিল উত্‍সবের আমেজ। দলের গোলাপী পতাকার রং সেজে উঠেছিল গোটা হায়দরাবাদ। সাংস্কৃতিক অনুষ্ঠান, বিরিয়ানি ও মিষ্টি বিতরণ, আতসবাজির, আবির আর উচ্ছ্বাসের কাছে হার মেনেছিল সময়। মানুষের স্বপ্নপূরণের আনন্দে ভেসে গিয়েছিল গোটা একটা শহর।

নতুন রাজ্যের মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওকে শপথবাক্য পাঠ করালেন রাজ্যপাল। তাই প্রথমে তেলেঙ্গানার রাজ্যপাল হিসেবে সোমবার শপথ নেন অন্ধ্রপ্রদেশের রাজ্যপাল
ইএসএল নরসিমহন। রাজ্যভাগের প্রতিবাদে পয়লা মার্চ অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন এন কিরণ কুমার রেড্ডি। সেই থেকে রাজ্যে জারি রাষ্ট্রপতি শাসন। আজ শপথগ্রহণ অনুষ্ঠান উপলক্ষে অল্প সময়ের জন্য অন্ধ্রপ্রদেশ থেকে তুলে নেওয়া হয় রাষ্ট্রপতি শাসন। তবে সীমান্ধ্রে নতুন সরকার গঠন না হওয়া পর্যন্ত জারি থাকবে রাষ্ট্রপতি শাসন। আটই জুন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন টিডিপি সুপ্রিমো চন্দ্রবাবু নাইডু। তারপরই পাকাপাকি ভাবে প্রত্যাহার করা হবে রাষ্ট্রপতি শাসন।

তেলেঙ্গানা বিধানসভায় ১১৯টি আসনের মধ্যে টিআরএস-এর দখলে ৬৩টি আসন। অন্যদিকে, ১৭৫ আসন বিশিষ্ট অন্ধ্রপ্রদেশ বিধানসভায় বিজেপির সঙ্গে জোট বেঁধে টিডিপি পেয়েছে ১০৬টি আসন। সূত্রের খবর এবার অবিভক্ত অন্ধ্রপ্রদেশের সম্পত্তি বিভাজনের পালা। তবে সেইকাজ শেষ করতে বেশ কিছুটা সময় লাগবে বলে দাবি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের। ঠিক হয়েছে রাজ্যের বাইরে যেসব সম্পত্তি আছে, যেমন দিল্লিতে অন্ধ্রভবন আপাতত ব্যবহার করবে দুই রাজ্যই। ঘর ভাগাভাগি করে নেবেন মন্ত্রীরা। অন্ধ্রপ্রদেশের বিধানসভা ভবন হচ্ছে তেলেঙ্গানা বিধানসভা। পাশের ভবন হবে অন্ধ্রপ্রদেশের বিধানসভা।

.