কেসর কাজু বরফি

এসে গেল আলোর উত্সব। দীপাবলি মানেই হকের রকম বাজি, আলোর রোশনাই আর দেদার খাওয়া দাওয়া। তার মধ্যে অবশ্যই মিঠেকড়ার পাল্লাই ভারী। মিষ্টি রকমফের হয় জায়গায় জায়গায়। বদলে যায় স্বাদ। তবে এদের মধ্যে প্রাদেশিকতার বেড়া টপকে সারা ভারতে রাজত্ব করে তাদের মধ্যে এক নম্বরে রাখতেই হয় বাধ্য কাজু বরফিকে।

Updated By: Nov 9, 2012, 07:02 PM IST

এসে গেল আলোর উত্সব। দীপাবলি মানেই হকের রকম বাজি, আলোর রোশনাই আর দেদার খাওয়া দাওয়া। তার মধ্যে অবশ্যই মিঠেকড়ার পাল্লাই ভারী। মিষ্টি রকমফের হয় জায়গায় জায়গায়। বদলে যায় স্বাদ। তবে এদের মধ্যে প্রাদেশিকতার বেড়া টপকে সারা ভারতে রাজত্ব করে তাদের মধ্যে এক নম্বরে রাখতেই হয় বাধ্য কাজু বরফিকে। সেই মহার্ঘ্য বস্তুটি একটু পরিশ্রমেই বানিয়ে ফেলতে পারেন বাড়িতেই।
কী কী লাগবে

কাজু: ৫০০ গ্রাম
চিনি: ৩০০ গ্রাম
কেসর: ১ চা চামচ
কমলা রং: ১/৪ চা চামচ
রুপোর তবক: ২টো
কীভাবে বানাবেন

কাজু ৩ ঘণ্টা জলে ভিজিয়ে রাখুন। জল ঝরিয়ে নিয়ে মিহি করে বেটে নিন। এবারে কড়াইতে চিনি আর কাজু বাটা নিয়ে কম আঁচে নেড়ে রোস্ট করে নিন। কেসর ও কমলা রং দিয়ে একসঙ্গে মিশিয়ে রোস্ট করে নিন। ক্রমাগত নাড়তে থাকবেন। ভাল করে ভাজা হয়ে গেলে আগুন থেকে নামিয়ে নিন।
এবারে রোলিং বোর্ডের ওপর বাটার পেপার পেতে তার ওপর ভাজা মিশ্রণ ঢেলে দিন। ওপর থেকে আর একটা বাটার পেপার চাপা দিয়ে দুটোর মাঝখানে চেপে স্যান্ডউইচ করে নিন। ভালভাবে চ্যাপ্টা হয়ে গেলে বাটার পেপার সরিয়ে নিয়ে রুপোর তবক দিন। ডায়মন্ড আকারে কেটে নিয়ে বরফি বানিয়ে ফেলুন।

.