তৃতীয় ফ্রন্ট নয়, সরকার বিরোধী আন্দোলনে নিরবিচ্ছিন্ন লড়াই চালিয়ে যাবে বামেরা: কারাত

এই মূহুর্তে বাম দলগুলি তৃতীয় ফ্রন্টর গড়ার লক্ষ্যে কাজ করছে না বলে সাফ জানিয়ে দিলেন সিপিআইএম সাধারণ সম্পাদক প্রকাশ কারাত। সমর্থনের প্রশ্নে কেন্দ্রে ইউপিএ সরকারের স্থায়িত্ব নিয়ে এখনই কোনও সংশয় নেই বলে মনে করেন সিপিআইএমের সাধারণ সম্পাদক।

Updated By: Sep 28, 2012, 05:01 PM IST

এই মূহুর্তে বাম দলগুলি তৃতীয় ফ্রন্টর গড়ার লক্ষ্যে কাজ করছে না বলে সাফ জানিয়ে দিলেন সিপিআইএম সাধারণ সম্পাদক প্রকাশ কারাত। সমর্থনের প্রশ্নে কেন্দ্রে ইউপিএ সরকারের স্থায়িত্ব নিয়ে এখনই কোনও সংশয় নেই বলে মনে করেন সিপিআইএমের সাধারণ সম্পাদক। তাই বিকল্প ফ্রন্ট তৈরির বদলে সরকারের জনবিরোধী নীতির বিরুদ্ধে বিভিন্ন দলকে একজোট করে আন্দোলন চালিয়ে যাবে বামেরা, এমনটাই জানিয়েছেন তিনি।
একের পর এক সংস্কার নীতি নেওয়ায় কেন্দ্রের ইউপিএ সরকারের বিরুদ্ধে দেশ জুড়ে প্রতিবাদে সামিল হয়েছে বিভিন্ন রাজনৈতিক দল। সরকার থেকে সমর্থন প্রত্যাহার করে নিয়েছে তৃণমূল কংগ্রেস। তবে এর পরেও সংসদ সমীকরণে সঙ্কট নেই কেন্দ্রের সরকারের সামনে। সেকারণেই, এখনই তৃতীয় কোনও রাজনৈতিক বিকল্প তৈরি করা নিয়ে বামেরা ভাবতে নারাজ বলে জানালেন সিপিআইএম সাধারণ সম্পাদক প্রকাশ কারাত। তার বদলে বিভিন্ন রাজনৈতিক দলকে একজোট করে যৌথ আন্দোলনে নামতে চাইছে বামেরা।
 
এফডিআই নিয়ে সরকারের বিরুদ্ধে সরব ইউপিএ ছেড়ে বেরিয়ে আসা তৃণমূল কংগ্রেসও। তবে কি বামেদের সঙ্গে যৌথ আন্দোলন মঞ্চে তাঁদেরও দেখা যেতে পারে ? সেই সম্ভাবনার কথা অবশ্য উড়িয়ে দিয়েছেন কারাত। তাঁর অভিযোগ, কেন্দ্রের সংস্কারের বিরোধিতা করলেও পশ্চিমবঙ্গে অগণতান্ত্রিকভাবে বিরোধীদের কণ্ঠ রোধ করছে তৃণমূল পরিচালিত সরকার।
  
কারাতের মতে, এই মূহুর্তে সংখ্যা নিয়ে সঙ্কটে না থাকলেও এভাবে একের পর এক জনবিরোধী নীতির জেরে ইউপিএ জোট ক্রমশঃ দুর্বল হয়ে পড়ছে। ৬অক্টোবর দিল্লিতে বৈঠকে বসছে বাম দলগুলি। সেখানেই এফডিআই সহ বিভিন্ন ইস্যুতে সরকারের বিরুদ্ধে আক্রমণের রণকৌশল নির্ধারিত হবে বলে জানান প্রকাশ কারাত।
 

.