পিছিয়ে পড়ল জাতিস্মর, অস্কারে যাচ্ছে লায়ার্স ডাইস

অস্কারে বিদেশি ভাষার ছবি বিভাগে ভারতীয় ছবি হিসেবে মনোনীত হল লায়ার্স ডাইস। মঙ্গলবার অস্কার মনোনয়ন হিসেবে লায়ার্স ডাইসের নাম ঘোষণা করে ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়া(এফএফআই)। এই বছর সেরা অভিনেত্রী ও সেরা সিনেমাটোগ্রাফির জাতীয় পুরস্কার জিতেছে লায়ার্স ডাইস।

Updated By: Sep 23, 2014, 04:48 PM IST
পিছিয়ে পড়ল জাতিস্মর, অস্কারে যাচ্ছে লায়ার্স ডাইস

ওয়েব ডেস্ক: অস্কারে বিদেশি ভাষার ছবি বিভাগে ভারতীয় ছবি হিসেবে মনোনীত হল লায়ার্স ডাইস। মঙ্গলবার অস্কার মনোনয়ন হিসেবে লায়ার্স ডাইসের নাম ঘোষণা করে ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়া(এফএফআই)। এই বছর সেরা অভিনেত্রী ও সেরা সিনেমাটোগ্রাফির জাতীয় পুরস্কার জিতেছে লায়ার্স ডাইস।

হারিয়ে যাওয়া স্বামীকে খুঁজতে নিজের মেয়ে ও ছাগলছানা নিয়ে এক মহিলার দিল্লি আসার গল্পো লায়ার্স ডাইস। ছবিতে নওয়াজউদ্দিন সিদ্দিকির বিপরীতে অভিনয় করেছেন গীতাঞ্জলি থাপা। এইবছর অস্কারের দৌড়ে ছিল মোট তিরিশটি ছবি। এরমধ্যে রয়েছে সৃজিত্‍ পরিচালিত বাংলা ছবি জাতিস্মর, রাজকুমার রাওয়ের জাতীয় পুরস্কার জয়ী শহিদ, রীতেশ দেশমুখ প্রযোজিত মারাঠি ছবি ইয়েলো ও কঙ্গনা রনওয়াত অভিনীত কুইন।

এফএফআই-এর সাধারণ সচিব সুপ্রন সেন জানান, "এই প্রথমবার এতগুলি ছবি অস্কারের মনোনয়নে দৌড়ে ঠাঁই পেল। এর আগে ২০০১ সালে দৌড়ে ছিল ২৫টি ছবি। সেবার নির্বাচিত হয়েছিল লগান।" গত বছর ফেভারিট লাঞ্চবক্সকে পিছনে ফেলে গুজরাতি ছবি দ্য গুড রোড অস্কারের জন্য নির্বাচিত হলেও চূড়ান্ত পাঁচটি ছবির মনোনয়নে স্থান পায়নি দ্য গুড রোড। এখনও পর্যন্ত চূড়ান্ত পর্বে পৌছতে পেরেছে মাত্র তিনটি ভারতীয় ছবি। মাদার ইন্ডিয়া, সলাম বম্বে ও লগান।

দেশে অস্কার এসেছে চারবার। গান্ধী ছবিতে সেরা কস্টিউম ডিজাইনের জন্য পুরস্কৃত হন ভানু আথাইয়া, স্লামডগ মিলিওনেয়ার ছবিতে সেরা অরিজিনাল স্কোর ও অরিজিনাল সং(জয় হো) ক্যাটরগরিতে পুরস্কৃত হন এ আর রহমান, সেরা সাউন্ড মিক্সিংয়ের জন্য পুরস্কৃত হন রেসুল পুকুট্টি।

 

 

.