লোকপাল বিল নিয়ে সংশোধনী প্রস্তাব আনল তৃণমূল কংগ্রেস

রাজ্যসভায় লোকপাল বিল নিয়ে সংশোধনী প্রস্তাব এনেছে তৃণমূল কংগ্রেস। লোকপাল বিলে রাজ্যে লোকাযুক্ত গঠনের যে প্রস্তাব ছিল তা বাদ দেওয়ার কথা বলা হয়েছে ওই সংশোধনীতে।

Updated By: Dec 28, 2011, 09:49 PM IST

রাজ্যসভায় লোকপাল বিল নিয়ে সংশোধনী প্রস্তাব এনেছে তৃণমূল কংগ্রেস। লোকপাল বিলে রাজ্যে লোকাযুক্ত গঠনের যে প্রস্তাব ছিল তা বাদ দেওয়ার কথা বলা হয়েছে ওই সংশোধনীতে। জোটশরিক তৃণমূল সংশোধনী আনলে রাজ্যসভাতে মুখরক্ষা করা কঠিন হবে কংগ্রেসের। সেই কারণেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী তৃণমুল সাংসদদের সঙ্গে বৈঠক করেন। তবে বৈঠক শেষে তৃণমূল সাংসদ মুকুল রায় জানিয়ে দিয়েছেন, সংশোধনী প্রত্যাহারের সম্ভাবনা নেই।
লোকসভায় বির্তকের সময়ই তৃণমুল কংগ্রেস লোকপাল বিলে রাজ্যে লোকাযুক্ত গঠনের প্রস্তাবে আপত্তি জানিয়েছিল। তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মতে এই প্রস্তাবের ফলে রাজ্যের ক্ষমতায় হস্তক্ষেপ করা হবে। রাজ্যসভায় লোকপাল বিল নিয়ে দলীয় অবস্থান ঠিক করতে বুধবার সকালে দিল্লিতে বৈঠকে বসেন রাজ্যসভায় তৃণমূলের ছয় সাংসদ। বৈঠকে ছিলেন দলের অন্যান্য শীর্ষ নেতারাও। আলোচনা শেষে লোকায়ুক্ত সংক্রান্ত অংশ বাতিলের প্রস্তাব নিয়ে সংশোধনী পেশ করার সিদ্ধান্ত নেয় তৃণমূল কংগ্রেস।
জোটশরিক তৃণমূলের এই সিদ্ধান্তে রীতিমত চাপে পড়ে যায় কংগ্রেস। তড়িঘড়ি তৃণমুলের দুই কেন্দ্রীয় মন্ত্রী মুকুল রায় ও সুদীপ বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠকে বসেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়। বৈঠকে ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী পবন কুমার বনসল ও ভি নারায়ণস্বামী। বৈঠক শেষে মুকুল রায় বলেন সংশোধনী প্রত্যাহারের সম্ভাবনা নেই।
রাজ্যসভায় ইউপিএ-র গরিষ্ঠতা নেই। এরপর তৃণমূল সংশোধনী আনলে নতুন করে জটিলতা দেখা দিতে পারে লোকপাল বিল নিয়ে। জোটশরিকের আপত্তিতে বিল আটকে গেলে আরও অনেক বেশি অপ্রস্তুত হতে হবে কংগ্রেসকে। মঙ্গলবার লোকসভায় লোকায়ুক্ত নিয়ে প্রণব মুখোপাধ্যায় যে সংশোধনীর কথা বলেছিলেন, তাতে যে তৃণমূল খুশি নয় তা স্পষ্ট। মুলত বামেদের প্রস্তাব মেনেই সংশোধনীর কথা বলেছিল সরকার। রাজনৈতিক মহলের অনুমান এই ইস্যুতে যাতে রাজ্যসভায় বামেরা বাড়তি সুবিধা না পায়, তার জন্যই সংশোধনী আনতে এত তত্‍পরতা তৃণমূল শিবিরে। অন্যদিকে লোকপাল নিয়ে টিম আন্না, বিরোধীদের তোপের পর এবার শরিকি কাঁটায় জর্জরিত কংগ্রেস।

.