মাল্টিপ্লেক্সে বাধ্যতামূলক বাংলা ছবি, আইন আনল রাজ্য সরকার

সম্প্রতি এমনই আইন এনেছে রাজ্য সরকার। 

Updated: Sep 16, 2018, 11:10 AM IST
মাল্টিপ্লেক্সে বাধ্যতামূলক বাংলা ছবি, আইন আনল রাজ্য সরকার

নিজস্ব প্রতিবেদন : বাংলা সিনেমার জন্য সুখবর। বাংলা সিনেমা শিল্পের স্বার্থে বড় সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। শুক্রবার রাজ্য সরকারের তরফে জারি এক নির্দেশিকায় রাজ্যের সমস্ত মাল্টিপ্লেক্সে বেলা ১২টা থেকে রাত ৯টার মধ্যে বাংলা সিনেমা দেখানো বাধ্যতামূলক করা হয়েছে।

শুক্রবার প্রকাশিত ওই নির্দেশিকায় স্পষ্ট করা হয়েছে, শনিবার থেকে রাজ্যের সমস্ত প্রেক্ষাগৃহে, তা সে মাল্টিপ্লেক্স হোক বা সিঙ্গল স্ক্রিন, বছরে ১২০ দিন প্রাইম টাইমে অন্তত ১টি করে বাংলা সিনেমার শো রাখতেই হবে। প্রাইম টাইম বলতে বেলা ১২টা থেকে রাত ৯টাকে নির্দিষ্ট করে দিয়েছে রাজ্য সরকার। এই নির্দেশিকা থেকে ছাড় পাবে শুধু জিটিএ এলাকাভুক্ত প্রেক্ষাগৃহগুলি। 

আরও পড়ুন-গণেশ চতুর্থীর সেলিব্রেশনে সানি লিওন কন্যা নিশা

শনিবার এই খবর সোশ্যাল সাইটের মাধ্যমে প্রথম জানান পরিচালক তথা সাংবাদিক অনিকেত চট্টোপাধ্যায়। আর এর পরেই আরও বেশি করে খবরটি ছড়িয়ে পড়ে।

আরও পড়ুন-পায়ে বল নিয়ে দৌড় তৈমুরের, ছেলেকে ফুটবলার বানাতে চান সইফ!

হিন্দি সিনেমার চাপে বিশেষ করে মাল্টিপ্লেক্সগুলিতে বাংলা সিনেমা ঠাঁই পায় না বলে অভিযোগ ওঠে। ঠাঁই পেলেও তার জায়গা হয় সাত সকালে বা মাঝরাতে। বহু সিঙ্গল স্ক্রিনে অনাদি কাল ধরে শুধুমাত্র হিন্দি বা ইংরাজি ছবি দেখানো হয়। এর ফলে বাংলা সিনেমার বাজার মার খাচ্ছে বলে অভিযোগ টলিপাড়ার প্রযোজকদের। এর আগে দক্ষিণের রাজ্যগুলিতেও এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। একই রকম নিয়ম চালু রয়েছে মহারাষ্ট্রেও।

আরও পড়ুন-'স্মৃতি'র মুখোমুখি স্মৃতি, ৩৫ বছর পর পুরনো বাড়িতে ফিরে কেঁদে ফেললেন মন্ত্রী

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close