স্বাধীনতা সংগ্রামী দীনেশ গুপ্তের বায়োপিক বানাচ্ছেন মানস মুকুল পাল

রণিতা গোস্বামী

Updated By: Jun 4, 2019, 02:29 PM IST
স্বাধীনতা সংগ্রামী দীনেশ গুপ্তের বায়োপিক বানাচ্ছেন মানস মুকুল পাল

রণিতা গোস্বামী:  'সহজ পাঠের গপ্পো'র মতো সিনেমা বানিয়ে সকলের মন জয় করে নিয়েছেন। আর তাই খুব স্বাভাবিকভাবেই তাঁকে ঘিরে সিনেমাপ্রেমীদের আশাও আরও অনেকটাই বেড়েছে। সিনেমাপ্রেমীরা আরও একটা ভালো ছবি পেতে চান পরিচালক মানস মুকুলের কাছে। মানসও সেই চেষ্টাই শুরু করেছেন। এবার সকলকে আরও একটা বড় ধরনের চমক দিতে চলেছেন পরিচালক মানস মুকুল পাল।

মানস মুকুলের দ্বিতীয় ছবির বিষয়বস্তু কী? এ নিয়ে আগ্রহ অনেকেরই রয়েছে। এবিষয়ে zee ২৪ঘণ্টাকে মানস মুকুল জানিয়েছেন, তাঁর পরের ছবির বিষয় বাঙালি স্বাধীনতা সংগ্রামী দীনেশ গুপ্ত। বলা যেতে পারে দীনেশ গুপ্তের বায়োপিক বানাচ্ছেন মানস। প্রেক্ষাপট ১৯২৮-১৯৩১। ঢাকা থেকে মেদিনীপুর শহরে এসে বিপ্লবী দীনেশ গুপ্তের পড়াশোনা, তাঁর গোটা ছাত্র জীবন এবং ধীরে ধীরে স্বাধীনতা সংগ্রাম আন্দোলনে যুক্ত হয়ে পড়া, সবই উঠে আসবে এই বায়োপিকে।

উঠে আসবে বিনয়, বাদলের কথাও। কীভাবে বিনয়-বাদল-দীনেশ সেসময় ব্রিটিশ কার্যালয় রাইটার্স বিল্ডিং আক্রমণ করে ত্রাস হয়ে উঠেছিলেন, সেই ঘটনাক্রমও উঠে আসবে 'সহজ পাঠের গপ্পো' খ্যাত পরিচালকের পরবর্তী ছবিতে। 

সাধারণত, এধরনের ছবি নিয়ে বাংলা ছবি করার চিন্তাভাবনা আজকাল বিশেষ দেখা যায় না। তবে পরিচালক হিসাবে প্রথম থেকেই একটু অন্য ধারার ছবি করার কথাই ভেবেছেন পরিচালক মানস মুকুল পাল। তাঁর দ্বিতীয় ছবির ক্ষেত্রেও নিজের পছন্দের বিষয়ই বেছে নিয়েছেন। মানস মুকুলের কথায়, 'সহজ পাঠের গপ্পো' বানানোর আগেই নাকি তিনি এই ছবিটি বানানোর কথা ভেবেছিলেন। তবে এধরনের ছবি করার জন্য যতটা পুঁজির দরকার হয়, তখন প্রথম ছবি হিসাবে সেটা জোগাড় করা সম্ভব হয়নি। ইতিহাস নির্ভর ছবি, তাই খরচও অনেকটা। তাই এই বিগ বাজেটের ছবি করার ভাবনা থেকে সেই সময় পিছু হটতে হয়েছিল তাঁকে। তবে 'সহজ পাঠের গপ্পো' তাঁর এই রাস্তাকে অনেকটাই সহজ করে দিয়েছে। এখন আর প্রযোজক নিয়েও সমস্যা হচ্ছে না। প্রসঙ্গত সহজ পাঠের গপ্পোর প্রযোজক অভিজিৎ সাহা ছাড়াও আরও বেশ কয়েকজন এই ছবির প্রযোজনা করছেন বলে জানিয়েছেন মানস।

তবে বিনয়-বাদল-দীনেশের চরিত্রে কারা অভিনয় করছেন? এ প্রসঙ্গে মানস জানান, এবারও ছোটু গোপালের (নুর ইসলাম, সামিউল আলম) মতোই নতুন মুখ বেছে নিতে চলেছেন পরিচালক। তার জন্য খুব শীঘ্রই অডিশনও শুরু করবেন তিনি। তবে এই ছবিতে বেশকিছ পরিচিত মুখও থাকছে বলে জানান মানস। পাশাপাশি সম্পাদনা, সঙ্গীত, ক্যামেরা সহ অন্যান্য ক্ষেত্রেও এই ছবিতে 'সহজ পাঠের গপ্পো'র পুরনো টিমই কাজ করবে বলে জানাচ্ছেন পরিচালক। এবছরে অক্টোবরে ছবির শ্যুটিং শুরুর কথা রয়েছে। কলকাতা, মেদিনীপুর, বাংলাদেশে হতে চলেছে ছবির শ্যুটিং।

আরও পড়ুন- পর্ন অনলে বয়ঃসন্ধি

.