শেখ হাসিনার সঙ্গে বৈঠকে মনমোহন, উঠে এল তিস্তা-ছিটমহল হস্তান্তর চুক্তির প্রসঙ্গ

শেখ হাসিনার সঙ্গে বৈঠকে মনমোহন, উঠে এল তিস্তা-ছিটমহল হস্তান্তর চুক্তির প্রসঙ্গ

শেখ হাসিনার সঙ্গে বৈঠকে মনমোহন, উঠে এল তিস্তা-ছিটমহল হস্তান্তর চুক্তির প্রসঙ্গ রাষ্ট্রসংঘের সাধারণ সম্মেলনের ফাঁকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করলেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। তিস্তা জলবণ্টন সংক্রান্ত চুক্তি সই এবং ছিটমহল হস্তান্তর চুক্তি দ্রুত বাস্তবায়নের কথা বলেছেন শেখ হাসিনা। এই চুক্তি দুটি রূপায়নের জন্য কেন্দ্র উদ্যোগী হবে বলে আশ্বাস দিয়েছেন মনমোহন সিং। জঙ্গি দমনে বাংলাদেশ সরকারের প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী।  

দরজায় কড়া নাড়ছে ভোট। ঘরোয়াভাবে যে দুটি চুক্তি আওয়ামি লিগের কাছে বেশ গুরুত্বপূর্ণ তার একটিরও বাস্তবায়ন হয়নি। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আপত্তিতে এখনও তিস্তা জলবণ্টন চুক্তি করা যায়নি। ছিটমহল হস্তান্তর চুক্তি আটকে রয়েছে প্রধান বিরোধী দল বিজেপির আপত্তিতে। ভোটের ময়দানে জমি পেতে এই দুটি চুক্তিই বাস্তবায়িত করতে চায় শেখ হাসিনা সরকার। নিউইয়র্কে প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে বৈঠকে এই দুটি চুক্তির দ্রুত রূপায়নের কথা তুলে ধরেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

শনিবার দু`জনের মধ্যে প্রায় কুড়ি মিনিট কথা হয়। তিস্তা জলবন্টন চুক্তি যাতে সম্পন্ন হয় তা মনমোহন সিংকে দেখতে বলেছেন আওয়ামি লিগ নেত্রী। জঙ্গি দমনে বাংলাদেশ সরকারের ভূমিকার প্রশংসা করেছেন মনমোহন সিং। শেখ হাসিনাও প্রতিশ্রুতি দিয়েছেন ফের ক্ষমতায় এলে বিছিন্নতাবাদী আন্দোলন, সন্ত্রাসবাদ দমনে কাজ করবে তাঁর সরকার। ভারত-বাংলাদেশ উভয় রাষ্ট্রই সন্ত্রাসবাদ রুখতে একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছে।


 

First Published: Sunday, September 29, 2013, 10:34


comments powered by Disqus