কাদা মাখতে চলুন কোরিয়া

কাদা ছোঁড়াছুঁড়ি খেলা। হ্যাঁ ঠিকই শুনেছেন। দক্ষিণ কোরিয়ায় আয়োজিত বিশ্বের বৃহত্তম কাদা ছোঁড়াছুঁড়ি(মাড ফেস্টিভ্যাল) খেলায় মাততে লাখ লাখ মানুষ এখন পাড়ি দিচ্ছেন দক্ষিণ চাংচেওঙ প্রদেশের বোরেওংয়ে। সেখানেই গত সপ্তাহে শুরু হয়েছে ১৬তম মাড ফেস্টিভ্যাল। চলবে ২৮ জুলাই পর্যন্ত। গত বছর ৩০ লক্ষ মানুষ সমবেত হয়েছিলেন এই উত্‍সবে। এইবছর বিদেশি পর্যটকই এসেছেন ৩ লক্ষ জন।

Updated By: Jul 23, 2013, 07:47 PM IST

কাদা ছোঁড়াছুঁড়ি খেলা। হ্যাঁ ঠিকই পড়েছেন। দক্ষিণ কোরিয়ায় আয়োজিত বিশ্বের বৃহত্তম কাদা ছোঁড়াছুঁড়ি(মাড ফেস্টিভ্যাল) খেলায় মাততে লাখ লাখ মানুষ এখন পাড়ি দিচ্ছেন দক্ষিণ চাংচেওঙ প্রদেশের বোরেওংয়ে। সেখানেই গত সপ্তাহে শুরু হয়েছে ১৬তম মাড ফেস্টিভ্যাল। চলবে ২৮ জুলাই পর্যন্ত। গত বছর ৩০ লক্ষ মানুষ সমবেত হয়েছিলেন এই উত্‍সবে। এইবছর বিদেশি পর্যটকই এসেছেন ৩ লক্ষ জন।
কাদার কসমেটিক গুণাবলী প্রসঙ্গে সচেতনতা বাড়াতেই শুরু হয়েছিল মাড ফেস্টিভ্যাল। ধীরে ধীরে বার্ষিক উত্‍সবে পরিণত হয়। কাদা মেখে কুস্তি থেকে মাড ম্যারাথনের মত মজার খেলাও আয়োজন করা হয় এখন। অনেকেই সপরিবারে উত্‍সবে অংশগ্রহণ করতে আসেন। তাঁদের জন্য এবার থেকে আলাদা ফ্যামিলি জোনও রাখা হয়েছে উত্‍সবে।
পর্যটকদের জন্য অনেক কোরিয়ান রেস্তোরাঁকে পরিণত করা হয়েছে পিজা ও হ্যামবার্গার জয়েন্টে। এছাড়াও কোরিয়ান সাশিমি রেস্তোরাঁর হো-জিপ বা গ্রিলড ফিশও পর্যটকদের মধ্যে বেশ জনপ্রিয়।

.