মোদী দশবার প্রধানমন্ত্রী হলেও ৩৭০ ধারার পরিবর্তন সম্ভব নয়: ফারুক আবদুল্লা

মোদী দশবার প্রধানমন্ত্রী হলেও ৩৭০ ধারার পরিবর্তন সম্ভব নয়: ফারুক আবদুল্লা

দশবার প্রধানমন্ত্রী হলেও ৩৭০ ধারার পরিবর্তন করতে পারবেন না নরেন্দ্র মোদী। জম্মু কাশ্মীরের বিশেষ সুবিধা দেওয়া নিয়ে প্রতিক্রিয়া কেন্দ্রীয় মন্ত্রী ফারুক আবদ্দুলার। মঙ্গলবার আব্দুল্লা সাংবাদিকদের জানান, "মোদী দশবার ক্ষমতায় এলেও ৩৭০ ধারা নিয়ে কিছু করতে পারবেন না।" মোদীর দল বিষয়টি নিয়ে আলোচনা চাইলেও বিজেপি বিতর্কে অংশ নেয় না বলে জানিয়েছেন ফারুক।

পাকিস্তান ও ভারতের অবসরপ্রাপ্ত সেনা আধিকারিকদের একটি সমাবেশে উপস্থিত ছিলেন সমাজবাদী প্রধান ও কেন্দ্রীয় মন্ত্রী ফারুক আবদুল্লা। সেখানেই মোদীর মন্তব্যের জবাব দেন আবদুল্লা। দু`দেশের সুসম্পর্কের কথাও তুলে ধরেন তিনি।

পাকিস্তান বার বার কাশ্মীর ইস্যু নিয়ে প্রশ্ন তোলায় জবাবে ফারুক বলেন, "আপনারা কাশ্মীর জয় করতে পারবেন না। সেকথা আমি রক্ত দিয়ে লিখে দিতে পারি।"

জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারার প্রয়োজনীয়তা নিয়ে মোদীর তোলা প্রশ্নেই এখন উঠেছে বিতর্কের ঝড়। কংগ্রেস বলছে, ভোটের দিকে তাকিয়েই এই ইস্যুকে খুঁচিয়ে তুলতে চাইছে বিজেপি। সবথেকে বেশি সুর চড়িয়েছে জম্মু-কাশ্মীরের রাজনৈতিক দলগুলি। ন্যাশনাল কনফারেন্স থেকে পিডিপি। উপত্যকার মানুষের সংবিধান স্বীকৃত অধিকার নিয়ে মোদীর প্রশ্ন তোলার কোনও অধিকার নেই বলেই মনে করেন তারা।

First Published: Tuesday, December 03, 2013, 20:09


comments powered by Disqus