হলিউডে বছরের পাঁচ মেগাহিট সিনেমা

Updated By: Dec 17, 2015, 06:21 PM IST
হলিউডে বছরের পাঁচ মেগাহিট সিনেমা

পার্থ প্রতিম চন্দ্র

বছরভর হলিউডে রিলিজ করল নানা স্বাদের সিনেমা। তার মধ্যে বক্স অফিসে সফল সেরা পাঁচ সিনেমা---

৫) স্পেকটার--জেমস বন্ড ২০১৫। সেই টানটান গল্প, চোখধাঁধানো স্টান্ট, অ্যাকশন, লাস্যময়ীদের ছলনা, দীর্ঘ চুম্বন। জেমস বন্ড প্যাকেজেজর সব ছিল স্পেকটার সিনেমায়। স্পেকটার নামক এক গ্যাংস্টার দলকে ধরতে বন্ডের মিশন নিয়ে সিনেমা। সমালোচনা অনেক হয়েছে, অনেকে বলছেন ব্যাপারটা ঠিক জমেনি। কিন্তু দর্শকরা দু হাত উজাড় করে আর্শীবাদ করেথেন। বক্স অফিসে বছরের অন্যতম সফল সিনেমা। প্রযোজককে ডলারের চেয়ারে বসিয়ে দিয়েছে এই সিনেমা।

৪) ফিউরিয়াস সেভেন- পল ওয়াকারের জীবনের শেষ সিনেমা। প্রায় অর্ধেক ছবির শুটিং শেষ করতে পেরেছিলেন পল ওয়াকার। ছবির কাজ অনিশ্চিত হয়ে পড়লেও শেষ পর্যন্ত কাজ শেষ করেছেন আগের ছয়টি ছবির পরিচালক জেমস ওয়ান। ওয়াকারের আবেগ কাজে লাগিয়ে বাজিমাত করে ফিউরিয়াস সেভেন। অবশ্য এই সিরিজের আগের ছটি সিনেমার চেয়ে আলাদা কিছু করতে পারেনি ফিউরিয়াস সেভেন। তবে পল ওয়াকারের শেষ সিনেমা দেখার জন্য গোটা বিশ্ব হামলে পড়েছিল।

৩) দ্য মার্সিয়ান-মঙ্গল গ্রহে অভিযান গিয়ে নাসার এক মহাকাশচারী মারা যান। তাঁর সঙ্গী অভিযাত্রীরা বেঁচে যান। কিন্তু পরে দেখা যায় মঙ্গলে একা বেঁচে সেই মহাকাশচারী। কীভাবে দিনের পর দিন তিনি শুধু নিজের বুদ্ধি আর মনের জোরে বেঁচে থাকেন এবং পৃথিবীতে ফিরে আসেন সেটা দারুণভাবে দেখানো হয়েছে এই সিনেমায়। ম্যাট ডেমনের অন্যতম সেরা সিনেমা। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এই সিনেমাটিকে বছরের সেরা সিনেমা বলে অ্যাখা দিয়েছেন। অস্কারের দৌড়ে প্রথম দিকে আছে। বক্স অফিসেও দারুণ সফল।

 

২) ইনসাইড আউট- মৌলিক পাঁচটি অনুভূতি- আনন্দ, দুঃখ, বিতৃষ্ণা, ভয় এবং ক্ষোভের ওপর তৈরি হওয়া ডিজনি পিক্সারের অভিনব অ্যানিমেশন সিনেমা। যত টাকা খরচ করা হয়েছে, আর যত টাকার ব্যবসা করেছে সেই অনুপাত ধরলে বছরের সেরা। ব্যবসায়িক সাফল্যের বাইরেও মানুষের মনে জায়গা করে নিয়েছে।

 

১) জুরাসিক ওয়ার্ল্ড-ব্যাপক জনপ্রিয় 'জুরাসিক পার্ক' সিরিজের চতুর্থ ছবি 'জুরাসিক ওয়ার্ল্ড'। পর্দায় ডায়নোসর দেখতে দারুণ ভালবাসে মানুষ। সেই সুযোগ কাজে লাগিয়ে পরিচালক কলিন ট্রেভরোর এই সিনেমা বক্স অফিসের বিচারের বছরের সফলতম হলিউড সিনেমা।

এছাড়াও বক্স অফিস মাতিয়েছে 'অ্যান্ট ম্যান', 'হাঙ্গার গেমস পার্ট টু', 'অ্যাভেনচার্স:এজ অফ আলট্রন', 'সিনেড্রেলা', 'ফিফটি সেডস অফ গ্রে'।

 

 

.