লম্বা ইনিংসে উত্তর ভারতে হাড় কাঁপাচ্ছে শীত

North India winter

Updated By: Jan 3, 2014, 07:23 PM IST

টি টুয়েন্টি ক্রিকেট নয়। শীত রীতিমতো টেস্ট ম্যাচের মেজাজে লম্বা ইনিংস খেলছে উত্তর ভারতে। শুক্রবারও রাজস্থান, হরিয়াণা, পঞ্জাব, উত্তরাখণ্ডে ছিল হাড় কাঁপানো শীত। তাপমাত্রা কোথাও মাইনাস ০.৫, তো কোথাও ১.০৬ ডিগ্রি সেলসিয়াস। শীতের কামড় সামান্য কমেছে জম্মু কাশ্মীরে। তিনদিন বন্ধ থাকার পর খুলেছে জম্মু- শ্রীনগর জাতীয় সড়ক।

ভূস্বর্গের লাইফলাইন জম্মু-কাশ্মীর জাতীয় সড়ক। তীব্র তুষারবর্ষণে তা মঙ্গলবার থেকে বন্ধ ছিল। যুদ্ধকালীন তত্‍পরতায় ওই সড়ক থেকে তুষার পরিস্কার করা হয়েছে। তবে আপাতত শুধু জম্মু থেকেই যানবাহন শ্রীনগর যেতে পারবে। শ্রীনগর থেকে কাউকে আসতে দেওয়া হচ্ছে না। শীতে তিনদিন জবুথবু থাকার পর তাপমাত্রা সামান্য বেড়েছে জম্মু কাশ্মীরে। তবে উত্তর ভারতের অন্যান্য রাজ্যে শীতের কামড় বেড়েছে । শুক্রবার হরিয়াণার নরনওলে তাপমাত্রা ছিল মাইনাস শুন্য দশমিক পাঁচ ডিগ্রি সেলসিয়াস। পঞ্জাবের আদমপুরে তাপমাত্রা শুন্য নেমেছিল ।

শৈত্যপ্রবাহে এপর্যন্ত রাজস্থানে তিনজনের মৃত্যু হয়েছে । মরুরাজ্যে সবচেয়ে কম তাপমাত্রা ছিল চুরুতে । মাইনাস দুই দশমিক সাত ডিগ্রি সেলসিয়াস । পিলানি এবং বিকানেরের তাপমাত্রা দুইয়ের কাছাকাছি ছিল । উত্তরাখণ্ড এবং উত্তরপ্রদেশেও শীতের দাপট অব্যাহত রয়েছে । তাপমাত্রা সামান্য বাড়লেও কুয়াশার হাত থেকে মুক্তি পায়নি দিল্লি ।

.