সারদাকাণ্ডে এবার রাঘব বোয়ালদের জেরা করতে চলেছে সিবিআই

সারদাকাণ্ডে এবার রাঘব বোয়ালদের জেরা করতে চলেছে সিবিআই

Updated By: Jul 12, 2014, 07:24 PM IST

সারদা কেলেঙ্কারির পিছনে বৃহত্তর ষড়যন্ত্র কার? উত্তর খুঁজে পেতে দুই শীর্ষস্থানীয় পুলিস কর্তা ও এক আমলাকে জিজ্ঞাসাবাদ প্রয়োজন বলে মনে করছে সিবিআই। জিজ্ঞাসাদাবদের অনুমতি চেয়ে শিগগিরিই স্বরাষ্ট্রমন্ত্রকে চিঠি পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা।

সারদা তদন্তে নেমে অভিযুক্ত ও সাক্ষীদের বয়ানে অসঙ্গতি খুঁজে পেল সিবিআই। সুদীপ্ত সেন, কুণাল ঘোষ সহ ছয় অভিযুক্তকে ইতিমধ্যে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই। জিজ্ঞাসবাদ করা হয়েছে সারদা এজেন্ট , লগ্নিকারী, ও অভিযুক্তদের আত্মীয়দেরও। এঁদের অনেকেরই বয়ান নথিভুক্ত করেছিল রাজ্য পুলিসের তদন্তাকারীরা। কিন্ত, সিবিআই তদন্তাকারীদের দেওয়া বয়ান ও রাজ্য পুলিসের কেস ডায়েরির বয়ানের বিস্তর অসঙ্গতি ।

এখন পর্যন্ত যাঁদের জেরা করা হয়েছে---

সুদীপ্ত সেন, কুণাল ঘোষ সহ প্রধান ছয় অভিযুক্ত
সারদার এজেন্ট অরিন্দম দাস ওরফে বুম্বা
সারদার এজেন্ট নরোত্তম দত্ত
সারদার লগ্নিকারী ওঅভিযোগকারীনী মল্লিকা চ্যাটার্জি
মূল অভিযুক্ত দেবযানী মুখোপাধ্যায়ের বাবা-মা
সুদীপ্ত সেনের ব্যক্তিগত সহকারী দুই মহিলা
সুদীপ্ত সেন ও দেবযানী মুখোপাধ্যায়ের গাড়ির চালক

এঁদের প্রত্যেকের বয়ানেই এমনকিছু অসঙ্গতি উঠে এসেছে যা তদন্তের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ত বলে মনে করছে সিবিআই।তাঁরা ইতিমধ্যেই কথা বলেছেন রাজ্য পুলিসের সারদা মামলার তদন্তকারী আধিকারিকদের সঙ্গে।কিন্তু, উত্তরে সন্তুষ্ট নন সিবিআই গোয়েন্দারা। তৃণমূলের সাসপেনন্ডেড সাংসদ কুণাল ঘোষও জানিয়েছেন তাঁর বহু বক্তব্যই রাজ্য পুলিসের তদন্তাকারীরা নথিভুক্ত করেন নি। একই অভিযোগ আরও দুই অভিযুক্তেরও। সিবিআইয়ের ধারণা, সারদা তদন্তের নেতৃত্বে থাকা রাজ্য পুলিসের দুই শীর্ষ কর্তাকে জিজ্ঞাসাবাদ করলে অসঙ্গতিগুলি পরিষ্কার হবে। তালিকায় রয়েছেন এক শীর্ষ আমলাও যিনি আপাতভাবে রাজ্যপুলিসের তদন্তের তদারকিতে ছিলেন। সিবিআই তদন্তাকারীরা এখনই রাজ্য পুলিসের ভূমিকা নিয়ে প্রশ্ন না তুললেও, তাঁদের আশঙ্কা এই বয়ানের অসঙ্গতির পিছনে কোনও প্রভাবশালী গোষ্ঠীর চাপ থাকতে পারে । তাঁরা মনে করছেন, রাজ্য পুলিসের তদন্তকারীরা হয়ত কয়েকজনকে আড়াল করার চেষ্টা করছেন। ইডির তদন্তে একাধিক প্রভাবশালীর নাম উঠে এলেও রাজ্য পুলিসের রিপোর্টে তাঁদের নাম ছিল না। তবে কী রাজ্য পুলিসের তদন্তাকারীরা কোনও তথ্য গোপন করেছিলেন। উত্তর খুঁজতে এই দুই পুলিস কর্তা ও এক আমলাকে জিজ্ঞাসাবাদের সিদ্ধান্ত নিয়েছে সিবিআই।

.