সমনের বিরুদ্ধে গিলানির আবেদন খারিজ পাক সুপ্রিম কোর্টে

সঙ্কট কাটছে না পাক প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানির। আদালত অবমাননার অভিযোগে গিলানির বিরুদ্ধে ২ ফেব্রুয়ারি সমন জারি করে পাক সুপ্রিম কোর্ট। সেই সমনের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে গিলানির আবেদন শুক্রবার খারিজ করে দিল সে দেশের সুপ্রিম কোর্ট।

Updated By: Feb 10, 2012, 02:40 PM IST

সঙ্কট কাটছে না পাক প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানির। আদালত অবমাননার অভিযোগে গিলানির বিরুদ্ধে ২ ফেব্রুয়ারি সমন জারি করে পাক সুপ্রিম কোর্ট। সেই সমনের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে গিলানির আবেদন শুক্রবার খারিজ করে দিল সে দেশের সুপ্রিম কোর্ট। অর্থাত্‍, শীর্ষ আদালতের নির্দেশ অনুযায়ী, আগামী ১৩ ফেব্রুয়ারি আদালতে হাজিরা দিতেই হবে পাক প্রধানমন্ত্রীকে।
এর আগে পাক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারির বিরুদ্ধে দুর্নীতির মামলাগুলি ফের চালু করার জন্য গিলানিকে নির্দেশ দিয়েছিল পাক সুপ্রিম কোর্ট। গত ১৯ জানুয়ারি সুপ্রিম কোর্টে হাজির হয়ে গিলানি জানান, পাক সংবিধানে প্রেসিডেন্টের বিশেষ রক্ষাকবচ রয়েছে। কিন্তু গিলানির এই বক্তব্যে একেবারেই সন্তুষ্ট হয়নি সুপ্রিম কোর্ট। পাক প্রধানমন্ত্রীকে আদালত অবমাননায় অভিযুক্ত করে তাঁর বিরুদ্ধে সমন জারি করে পাক শীর্ষ আদালত।
এদিন সেই সমনের বিরুদ্ধে গিলানির আবেদন খারিজ করে দেয় ৮ সদস্যের ডিভিশন বেঞ্চ। আদালত অবমাননায় দোষী সাব্যস্ত হলে, প্রধানমন্ত্রীর পদও খোয়ানোর পাশাপাশি কমপক্ষে ৬ মাস হাজতবাস হতে পারে গিলানির। তাই সুপ্রিম কোর্টের এদিনের রায়ে ফের টানাপোড়েন বাড়ল অস্থির পাক রাজনীতিতে।

.