সালেমের প্রত্যর্পণ চুক্তি বাতিলের নির্দেশে স্থগিতাদেশ পর্তুগালের সাংবিধানিক আদালতের

ভারতের পক্ষে কিছুটা স্বস্তির খবর। আন্ডার ওয়ার্ল্ড ডন আবু সালেমের প্রত্যর্পণ চুক্তি নিয়ে পর্তুগাল সুপ্রিম কোর্টের নির্দেশের উপর স্থগিতাদেশ দিল পর্তুগালের সাংবিধানিক আদালত।

Updated By: Mar 19, 2012, 05:17 PM IST

ভারতের পক্ষে কিছুটা স্বস্তির খবর। আন্ডার ওয়ার্ল্ড ডন আবু সালেমের প্রত্যর্পণ চুক্তি নিয়ে পর্তুগাল সুপ্রিম কোর্টের নির্দেশের উপর স্থগিতাদেশ দিল পর্তুগালের সাংবিধানিক আদালত। সোমবার পর্তুগালের সাংবিধানিক আদালত জানায়, ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা বিভাগের আবেদন মেনে সিবিআই আবু সালেমের প্রত্যর্পণ চুক্তি লঙ্ঘন নিয়ে সুপ্রিম কোর্টের রায় আপাতত স্থগিত রাখা হল।
২০০৫-এ পর্তুগাল সরকারের সঙ্গে চুক্তি করে সালেমকে ভারতে প্রত্যর্পণ করা হয়। সেই চুক্তি অনুযায়ী, ১৯৯৩-এর মুম্বই বিস্ফোরণে মূল অভিযুক্ত সালেমকে ২৫ বছরের বেশি হাজতবাস কিংবা মৃত্যুদণ্ড দেওয়া যাবে না। এরপর গত বছর আবু সালেমের বিরুদ্ধে একটি নতুন চার্জশিট আনে সিবিআই। সিবিআই-এর আনা নতুন চার্জশিটের বিরুদ্ধে পর্তুগাল হাইকোর্টে সালেম আবেদন জানান, নতুন চার্জশিটে ভারত তার প্রত্যর্পণ চুক্তি লঙ্ঘন করছে। নতুন চার্জশিটে তাঁর মৃত্যুদণ্ডের সম্ভাবনা তৈরি হচ্ছে বলেও আবেদনে দাবি করেন সালেম।
সালেমের আবেদন মেনে নেয় সে দেশের উচ্চ আদালত। এবং সালেমের বিরুদ্ধে আনা সিবিআই-এর নতুন চার্জশিট খারিজ করে দেয় পর্তুগাল হাইকোর্ট। এরপর পর্তুগাল হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে বিদেশ মন্ত্রকের সাহায্যে পর্তুগালের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় কেন্দ্রীয় গোয়েন্দা বিভাগ। চলতি বছরের জানুয়ারিতেই সিবিআই-এর আবেদন খারিজ করে দেয় পর্তুগালের সুপ্রিম কোর্ট। তাই পর্তুগিজ সাংবিধানিক আদালতের রায়ে কিছুটা স্বস্তিতে সিবিআই।
৯৩-এর মুম্বই বিস্ফোরণ ছাড়াও সঙ্গীত শিল্পী ও প্রযোজক গুলশন কুমারকে হত্যার অভিযোগও রয়েছে দাউদ ইব্রাহিমের এক সময়ের সঙ্গী আবু সালেমের বিরুদ্ধে। প্রায় ৩ বছর ধরে আইনি প্রক্রিয়া চালানোর পর ২০০৫-এ আন্ডারওয়ার্ল্ড ডন আবু সালেমকে পর্তুগাল থেকে ভারতে প্রত্যর্পণ করায় তত্কালীন এনডিএ সরকার। পর্তুগাল সরকারের সঙ্গে চুক্তি হয়, সালেমকে ২৫ বছরের বেশি জেল কিংবা মৃত্যদণ্ড দেওয়া হবে না।

.