ফুটবলে হারিয়ে গেল কালো মুক্তা, প্রয়াত হলেন ইউসেবিও

বিশ্বফুটবল হারিয়ে ফেলল এক কিংবদন্তি ফুটবলারকে। রবিবার ৭১ বছর বয়েসে পর্তুগালের প্রাক্তন কিংবদন্তি ফুটবলার ইউসেবিও (Eusébio da Silva Ferreira) প্রয়াত হলেন। ইউসেবিও জন্মেছিলেন পর্তুগালের একটি উপনিবেশ মোজাম্বিকে। এ কারণেই তাকে পর্তুগালের হয়ে খেলতে হয়েছে। ইউসেবিওর মৃত্যুতে শোকস্তব্ধ ফুটবল বিশ্ব। ইউসেবিওর দেশের ফুটবল তারকা রোনাল্ডো থেকে পেলে সবাই ইউসেবিও-র মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেছেন।

Updated By: Jan 5, 2014, 03:34 PM IST

বিশ্বফুটবল হারিয়ে ফেলল এক কিংবদন্তি ফুটবলারকে। রবিবার ৭১ বছর বয়েসে পর্তুগালের প্রাক্তন কিংবদন্তি ফুটবলার ইউসেবিও (Eusébio da Silva Ferreira) প্রয়াত হলেন। ইউসেবিও জন্মেছিলেন পর্তুগালের একটি উপনিবেশ মোজাম্বিকে। এ কারণেই তাকে পর্তুগালের হয়ে খেলতে হয়েছে। সেই পর্তুগালের হয়ে খেলেই গোটা ফুটবল বিশ্বের চিরকালীন সেরাদের তালিকায় ঠাঁই করে নিয়েছেন কৃষ্ণাঙ্গ এই ফুটবলার।

ইউসেবিওর মৃত্যুতে শোকস্তব্ধ ফুটবল বিশ্ব। ইউসেবিওর দেশের ফুটবল তারকা রোনাল্ডো থেকে পেলে সবাই ইউসেবিও-র মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেছেন।

১৯৬৬ ইংল্যান্ড বিশ্বকাপে প্রায় একা হাতেই পর্তুগালকে সেমিফাইনালে তুলে নিয়ে গিয়েছিলেন। সেই বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে উত্তর কোরিয়ার বিরুদ্ধে ০-৩ পিছিয়ে থাকা অবস্থা থেকে একাই চার গোল করে পর্তুগালকে শেষ চারে নিয়ে গিয়েছিলেন। নয়টি গোল করে টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতাও ছিলেন তিনি। সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে গোল করলেও ১-২ গোলে হেরে মাঠ ছাড়তে হয়েছিল ইউসেবিওকে।

সেটাই ছিল কিংবদন্তি এই ফুটবলারের সবচেয়ে বড় ট্রাজেডি। কারণ পরপর দুটি ইউরোপিয়ান কাপ জিতেছিলেন আগে আরও তিনটি ফাইনাল খেলেছেন, কিন্তু তিনি বিশ্বকাপ জিততে পারেননি। অনেকেই বলেন, সেটা সম্ভব হলে তাঁকে পেলে, মারাদোনার ওপরেও রাখতে বাধ্য হতে হত ফুটবল বিশ্বকে।

তাঁকে ফুটবল বিশ্ব আদরে করে ডাকত কালো মুক্তো নামে।

তবে তিনিই সম্ভবত আফ্রিকার সর্বকালের শ্রেষ্ঠ খেলোয়াড়।৫ ফুট ৯ ইঞ্চি উচ্চতার ইউসেবিও খেলতেন বেনফিকার পক্ষে এবং ৭১৫টি ম্যাচে তিনি ৭২৭টি গোল করেছিলেন। তিনি একবার ইউরোপের শ্রেষ্ঠ খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন এবং ‘গোল্ডেন বুট’ অ্যাওয়ার্ড তিনিই প্রথম অর্জন করেন।

৭৪৫ টি প্রতিযোগিতামূলক ম্যাচে ইউসেবিও করেছিলেন ৭৩৩টি গোল।

কী কী পুরস্কার জেতেন--

European Footballer of the Year : 1965
Silver European Footballer of the Year : 1962, 1966
European Golden Boot : 1968, 1973
Bola de Prata: 1964, 1965, 1966, 1967, 1968, 1970, 1973
European Cup top scorer : 1965, 1966, 1968
FIFA World Cup Golden Boot : 1966
FIFA World Cup Bronze Ball : 1966
FIFA World Cup All-Star Team : 1966
Portuguese Footballer of the Year : 1970, 1973
BBC Overseas Sports Personality of the Year : 1966

.