শানুর গানে মুগ্ধ প্রণব

Last Updated: Friday, June 8, 2012 - 10:42

সঙ্কটের সময় তিনিই ইউপিএ সরকারের পরিত্রাতা। যে কোনও কঠিন সিদ্ধান্ত নেওয়ার আগে, তাঁর পরামর্শ নিয়ে থাকেন খোদ প্রধানমন্ত্রী মনমোহন সিং থেকে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। বর্তমানে ভারতীয় রাজনীতির অলিন্দে তিনিই হলেন ব্যস্ততম রাজনীতিক। তবু হাজারো ব্যস্ততার ফাঁকে, বৃহস্পতিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায় উপস্থিত ছিলেন জি নিউজ-এর প্রেক্ষাগৃহে। উপলক্ষ্য, সঙ্গীতশিল্পী কুমার শানুর নতুন অ্যালবাম `কে তেরে বিন`-এর সিডি প্রকাশ অনুষ্ঠান। সঙ্গে ছিলেন স্ত্রী শুভ্রা মুখোপাধ্যায়।
প্রতিভা পাটিলের পর প্রেসিডেন্টের কুর্সিতে তাঁকে দেখা যাবে কিনা, তাই নিয়ে রাজনৈতিক মহলে চলছে জোর জল্পনা। অথচ তাতে বিন্দু মাত্র কর্ণপাত না করে, কি করে দেশের অর্থনৈতিক সঙ্কট দুর করা যায়, তারই হিসেব-নিকেষে ব্যস্ত প্রণব মুখোপাধ্যায়। সেই ব্যস্ততার ফাঁকেই বৃহস্পতিবার `জি নিউজ`-এর স্টুডিওয় এসেছিলেন তিনি। তাঁকে স্বাগত জানান এসেল গ্রুপ-এর অ্যাডিশনাল ভাইস-চেয়ারম্যান জওহর গোয়েল এবং জি নিউজের বার্তা সম্পাদক সতীশ কে সিং। দেশের খরচের হিসেব যিনি রাখেন, তিনি ঘুরে দেখলেন কিভাবে বৈদ্যুতিন সংবাদমাধ্যমে কাজ হয়ে থাকে। বেশ খোস মেজাজে থাকা প্রণব মুখোপাধ্যায় গল্পও করেন জি নিউজের-এর কর্মীদের সঙ্গে।
সেখান থেকে তিনি যান জি বিজনেস-এর স্টুডিওতে। সেখানে কর্মীদের খোলামেলা প্রশ্নের উত্তর দেন প্রণববাবু। এরপর তিনি যান জি নিউজ-এর প্রেক্ষাগৃহে। উপলক্ষ্য ছিল সঙ্গীতশিল্পী কুমার শানুর নতুন হিন্দী গানের অ্যালবাম `কে তেরে বিন`-এর সিডি প্রকাশ। এরকম একটি অনুষ্ঠানে তাঁকে দেখে সকলেই বেশ একটু অবাকই হয়েছিলেন। যেমনটা হয়েছিলেন তিনি নিজেও। কারণ অনুষ্ঠানে শোনানো হয় তাঁর স্ত্রী শুভ্রা মুখোপাধ্যায়ের গাওয়া গান। সহধর্মিণীর গান শুনে আর নিজেকে ধরে রাখতে পারেননি প্রণববাবু। বলেই ফেললেন, তিনিও সঙ্গীতের ভক্ত।

এই সুযোগে নিজের নতুন অ্যালবামের কিছু গান শোনালেন কুমার শানু। তারপর দর্শকদের অনুরোধে গাইলেন কিছু পুরনো দিনের গান। কুমার শানুর সুরেলা কন্ঠের জাদুতে জমে ওঠে আসর। রাজনীতির দৈনন্দিন কচকচানির বাইরে আসতে পেরে, প্রণব মুখোপাধ্যায়কেও পাওয়া গেল অন্য মেজাজে। শুভ্রা মুখোপাধ্যায় জানালেন, রাজনৈতিক ব্যস্ততার ফাঁকে, রবীন্দ্রসঙ্গীতের পাশাপাশি, একমাত্র কুমার শানুর গানই শুনতে পছন্দ করেন প্রণব মুখোপাধ্যায়। এরপরই এ বছর দুর্গাপূজোয় তাঁদের জন্য নতুন বাংলা গানের অ্যালবাম প্রকাশের প্রতিশ্রুতি দিলেন কুমার শানু। সস্ত্রীক প্রণব মুখোপাধ্যায় ও কুমার শানু ছাড়াও মঞ্চে ছিলেন এসেল গ্রুপের অ্যাডিশনাল ভাইস প্রেসিডেন্ট জওহর গোয়েল সহ আরও অনেকে। অনুষ্ঠান শেষে ধন্যবাদজ্ঞাপন করেন জি নিউজের সম্পাদক সতীশ কে সিং।



First Published: Friday, June 8, 2012 - 10:42


comments powered by Disqus