প্রেসিডেন্সি উপাচার্য প্রসঙ্গ: বৈঠকে বসল না সার্চ কমিটি

প্রেসিডেন্সি উপাচার্য প্রসঙ্গ: বৈঠকে বসল না সার্চ কমিটি

প্রেসিডেন্সি উপাচার্য প্রসঙ্গ: বৈঠকে বসল না সার্চ কমিটিপ্রেসিডেন্সির নতুন উপাচার্যের নাম চূড়ান্ত করতে আজ বৈঠকেই বসল না সার্চ কমিটি। উচ্চশিক্ষা সংসদ সূত্রে খবর, কমিটির আহ্বায়ক বাইরে থাকার জন্যই এই সিদ্ধান্ত। যদিও সংশ্লিষ্ট মহলের ধারণা, গোটা বিষয়টি নিয়ে  শুক্রবার রাজ্যপালের হস্তক্ষেপই এর অন্যতম কারণ।

আজ বৈঠক না হওয়ার ফলে সোমবার নতুন উপাচার্যের নাম জমা দেওয়াও কার্যত  অসম্ভব হয়ে দাঁড়াল। প্রেসিডেন্সির উপাচার্য নিয়োগের জন্য ১৯শে জুলাই সার্চ কমিটি তৈরি করেছিল রাজ্য সরকার। সার্চ কমিটির বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল তিন সদস্যের এই কমিটি সরকারের কাছে ২৯শে জুলাইয়ের মধ্যে নাম সুপারিশ করে পাঠাবে। ২৫শে জুলাই কমিটি তাদের প্রথম বৈঠকে বসে। বৈঠক শেষে কমিটির আহ্বায়ক সুগত মার্জিত জানান, তারা ২৭শে জুলাই ফের বৈঠকে বসে নতুন উপাচার্যের নাম চূড়ান্ত করবেন এবং রাজ্য সরকারকে ২৯ তারিখের মধ্যে তা জানিয়ে দেবেন ।

কিন্তু ২৭ শে জুলাই অর্থাত্ শনিবারের সার্চ কমিটির সেই বৈঠক হল না।  উচ্চশিক্ষা সংসদ সূত্রে জানা গেছে, কমিটির আহ্বায়ক বাইরে চলে যাওয়ার কারণেই এদিন বৈঠক করা যায়নি। কিন্তু বৈঠক না হওয়ার কারণ হিসেবে এই ব্যাখ্যা নিয়েই প্রশ্ন উঠেছে।  কারণ কমিটির আহ্বায়ক সুগত মার্জিত নিজেই  দুদিন আগে জানান, ২৭ শে জুলাই ফের সার্চ কমিটির বৈঠক হচ্ছে। সংশ্লিষ্ট মহলের ধারণা, ২৫ এবং ২৭ জুলাইয়ের বৈঠকের মাঝখানে চিত্রনাট্যে নতুন কিছু সংযোজিত হয়েছে। এর মধ্যে মূল বিষয় হল রাজ্যপালের হস্তক্ষেপ। শুক্রবার সার্চ কমিটির আহ্বায়ক, রাজ্যের শিক্ষামন্ত্রীর সঙ্গে প্রায় দুঘন্টা বৈঠক করেন রাজ্যপাল। সেখানেই কোন নিয়মে সরকার উপাচার্য় বদল সংক্রান্ত প্রক্রিয়া শুরু করেছে তা জানতে চান তিনি। গোটা প্রক্রিয়ায় রাজ্যপাল মোটেই খুশি নন বলে ধারনা ওয়াকিবহল মহলে। আর সেই কারণেই ঘোষণা হওয়া সত্ত্বেও হল না সার্চ কমিটির বৈঠক।

শনিবার সার্চ কমিটির বৈঠক না হওয়ায় ২৯ তারিখের মধ্যে নতুন উপাচার্যের নাম জমা দেওয়াও কার্যত অসম্ভব। এসবের জেরে পনেরোই অগাষ্টের মধ্যে নতুন উপাচার্য নিয়োগের বিষয়টি,   আপাতত অনিশ্চিত হয়ে পড়ল বলেই ধারণা সংশ্লিষ্ট মহলের।।

First Published: Saturday, July 27, 2013, 20:43


comments powered by Disqus