সিঙ্গুরে জমি ফেরাতে নতুন আইন, ঘোষণা পূর্ণেন্দুর

জমি ফেরত সিঙ্গুরের অনিচ্ছুক কৃষকদের জমি ফিরিয়ে দিতে বিধানসভায় নতুন আইন করবে সরকার। সিঙ্গুরের শহীদ দিবসের সভামঞ্চ থেকে আজ এই ঘোষণা করেন শ্রমমন্ত্রী পূর্ণেন্দু বসু। সিঙ্গুরের অনিচ্ছুক কৃষকদের উদ্দেশে সভামঞ্চ থেকে তিনি বলেন, সিঙ্গুরের জমি ফিরিয়ে দেওয়ার আইন সুপ্রিম কোর্টে গ্রাহ্য না হলে জমি ফিরিয়ে দেওয়ার জন্য বিধানসভায় নতুন আইন করবে সরকার।

Updated By: Dec 18, 2012, 04:22 PM IST

সুপ্রিমকোর্টে হেরে গেলে সিঙ্গুরের জমি ফিরিয়ে দিতে বিধানসভায় নতুন আইন পাস করাবে সরকার। সিঙ্গুরের শহীদ দিবসের সভামঞ্চ থেকে অনিচ্ছুক কৃষকদের এই আশ্বাস দিলেন শ্রমমন্ত্রী পূর্ণেন্দু বসু।   তবে শহীদ দিবসের অনুষ্ঠান মঞ্চে দেখা যায়নি সিঙ্গুরের বিধায়ক ও প্রাক্তন কৃষিমন্ত্রী রবীন্দ্রনাথ ভট্টাচার্যকে।  সিঙ্গুরে জমি ফিরিয়ে দিতে সরকারের পদক্ষেপে কার্যত অনাস্থার কথাই জানিয়েছেন তিনি। 
সিঙ্গুরের জমি আন্দোলনকে অন্যতম হাতিয়ার করে ক্ষমতায় এসেছে তৃণমূল।  ক্ষমতায় এসে অনিচ্ছুক কৃষকদের জমি ফিরিয়ে দেওয়ার বিষয়ে বারবারই আশ্বস্ত করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে দ্বারস্থ হয়েছেন সুপ্রিম কোর্টের। মঙ্গলবার সিঙ্গুরে শহিদ দিবসে অনিচ্ছুক কৃষকদের জমি ফিরিয়ে দেওয়া হবে বলে ফের আশ্বস্ত করেন শ্রমমন্ত্রী পূর্ণেন্দু বসু। সুপ্রিম কোর্টে হেরে গেলে বিধানসভায় নতুন আইন পাস করে অনিচ্ছুক কৃষকদের জমি ফেরত দেওয়া হবে বলে আশ্বস্ত করেন তিনি।
 
তাপসী মালিকের মৃত্যুর স্মরণে শহিদ দিবসে তৃণমূল কংগ্রেসের নেতা মন্ত্রীদের দেখা গেলেও শহিদ দিবসের সভামঞ্চে দেখা যায়নি সিঙ্গুরের বিধায়ক রবীন্দ্রনাথ ভট্টাচার্যকে। তবে অনিচ্ছুক কৃষকদের জমি ফেরতের প্রশ্নে শ্রমমন্ত্রীর ঘোষিত আশ্বাসের বিরোধিতাই করেছেন প্রাক্তন কৃষিমন্ত্রী।
শহিদ দিবসে বড়সড় জমায়েত অবশ্য চোখে পড়েনি। শহিদ দিবসের মঞ্চ থেকে এদিন জমি ফিরিয়ে দেওয়ার বিষয়ে অনিচ্ছুক কৃষকদের আশ্বস্ত করেন তৃণমূলের অন্যান্য মন্ত্রীরাও। অনুষ্ঠান মঞ্চে হাজির ছিলেন পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখার্জি থেকে পরিবহণ মন্ত্রী মদন মিত্র সহ জেলাস্তরের অন্যান্য নেতৃত্বও।

.