মন্ত্রিসভার অনুমোদন মিললেই রেলেও চালু হবে এফডিআই, জানালেন রেলমন্ত্রী

সংস্কারের পথে হাঁটলেও বড়সড় কোনও চমক নেই রেল বাজেটে। রেলের আর্থিক হাল ফেরাতে টাকার জোগাড় না হলে রেলের হাল ফিরবে না। এই সত্যি মাথায় রেখেই দুহাজার ১৪-১৫-র বাজেটে সংস্কারের পথে হাঁটলেন রেলমন্ত্রী।

Updated By: Jul 8, 2014, 05:20 PM IST

সংস্কারের পথে হাঁটলেও বড়সড় কোনও চমক নেই রেল বাজেটে। রেলের আর্থিক হাল ফেরাতে টাকার জোগাড় না হলে রেলের হাল ফিরবে না। এই সত্যি মাথায় রেখেই দুহাজার ১৪-১৫-র বাজেটে সংস্কারের পথে হাঁটলেন রেলমন্ত্রী।

এফডিআইয়ের প্রস্তাব এই প্রথম হলেও,রেলের আর্থিক স্বাস্থ্য ফেরাতে এর আগের একাধিক বাজেটে পিপিপি মডেলের কথা বলা হয়েছিল। কিন্তু জনপ্রিয় হয়নি পিপিপি মডেল। এ কথা জেনেও, ফের পিপিপি মডেলের কথা ফের জনপ্রিয় করার কথা বলেছেন সদানন্দ গৌড়া।

হাজারো জনমুখী প্রকল্প ঘোষণা করে মন জয়ের চেষ্টা নয়। রেলমন্ত্রী জোর দিয়েছেন আগে ঘোষিত তিনশ উনষাটটি প্রকল্প শেষ করার উপরে। তারমধ্যে তিরিশ প্রকল্পকে বেছে নেওয়া হয়েছে।

রেলকে ব্যবসা হিসেবেই দেখছেন রেলমন্ত্রী সদানন্দ গৌড়া। রেল বাজেটে স্পষ্টভাবেই জানিয়েছেন সেকথা। রেলকে ঠেকা দিয়ে চালানোর পরিকল্পনা যে মোদী সরকারের নেই তা জানিয়ে দিয়েছেন নরেন্দ্র মোদী।

সংসদে নরেন্দ্র মোদী সরকারের প্রথম আর্থিক দলিল পেশ করলেন রেলমন্ত্রী সদানন্দ গৌড়া। নতুন করে ভাড়া বাড়ানোর ঘোষণা না করলেও, রেলমন্ত্রী জানিয়ে দিয়েছেন এবার থেকে রেলভাড়া নির্ভর করবে জ্বালানির দামের ওপর। আধুনিকীকরণের জন্য বাড়তি অর্থের যোগানে রেলমন্ত্রী জোর দিয়েছেন প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের ওপর। রেলের অপারেশন ছাড়া সব ক্ষেত্রে এফডিআইয়ের জন্য কেন্দ্রীয় মন্ত্রিসভার মঞ্জুরি চেয়েছেন রেলমন্ত্রী। আয় বাড়াতে রেলের জমির ব্যবহার, পিপিপি মডেলে প্রকল্প নির্মাণের দাওয়াই বাতলেছেন তিনি। যদিও তার নির্দিষ্ট কোনও ব্লুপ্রিন্ট সংসদে পেশ করেননি রেলমন্ত্রী। রেলবাজেটের প্রত্যাশিত চমক বুলেট ট্রেনের ঘোষণা। বিজেপির নির্বাচনী ইশতাহার মতোই দিল্লি ও আহমেদাবাদের বুলেট ট্রেন চালানোর ঘোষণা করেছেন তিনি। এছাড়া দেশের গুরুত্বপূর্ণ শহরগুলির মধ্যে উচ্চগতির রেল যোগাযোগ গড়তে হীরক চতুর্ভুজের ঘোষণা হয়েছে। সেই তালিকায় কলকাতা নেই। যাত্রী সুরক্ষায় সতেরো হাজার আরপিএফ নিয়োগ, যাত্রী স্বাচ্ছন্দ্যে ডিজিটাইজেশন, পরিচ্ছন্নতায় বাড়তি বরাদ্দ এবং বেসরকারি উদ্যোগ, কেটারিংয়ে পরিচ্ছন্নতা ও বৈচিত্র আনতে বেসরকারি ফুডকোর্টের ঘোষণা করেছেন রেলমন্ত্রী।

মন্ত্রিসভার অনুমোদন মিললেই রেলে চালু হবে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ। রেলবাজেট পেশ করে বললেন রেলমন্ত্রী সদানন্দ গৌড়া।

.