সমস্যায় অবসরপ্রাপ্ত পরিবহণ কর্মীরা

রাজ্যের আর্থিক ঘাটতির কোপে পড়েছেন পরিবহণ দফতরের ১০ হাজারেরও বেশি অবসরপ্রাপ্ত কর্মী। গত তিন মাস ধরে পেনশনের টাকা পাচ্ছেন না সিএসটিসির ৬ হাজার অবসরপ্রাপ্ত কর্মী। এনবিএসটিসি এবং সিটিসির প্রায় সাড়ে ৪ হাজার কর্মীর আগামী তিন মাসের পেনশনের জন্য সরকারি নির্দেশে সই হয়নি।

Updated By: Oct 18, 2011, 07:15 PM IST

রাজ্যের আর্থিক ঘাটতির কোপে পড়েছেন পরিবহণ দফতরের ১০ হাজারেরও বেশি অবসরপ্রাপ্ত কর্মী। গত তিন মাস ধরে পেনশনের টাকা পাচ্ছেন না সিএসটিসির ৬ হাজার অবসরপ্রাপ্ত কর্মী। এনবিএসটিসি এবং সিটিসির প্রায় সাড়ে ৪ হাজার কর্মীর আগামী তিন মাসের পেনশনের জন্য সরকারি নির্দেশে সই হয়নি। অবস্থা এতই শোচনীয় আত্মহত্যা করতে বাধ্য হয়েছেন সিএসটিসির এক প্রাক্তন কর্মীর স্ত্রী। পেনসনের দাবিতে আগামী ২৪ অক্টোবর পথে নামছেন পরিবহণ দফতরের অবসরপ্রাপ্ত কর্মীরা।
দুহাজার তিন সালে কলকাতা হাইকোর্ট রায় দেয়, সরকারের অধীনস্থ সব পরিবহণ নিগমের অবসরপ্রাপ্ত কর্মীকে পেনসন দিতে হবে রাজ্য সরকারকেই। সেই রায়ের পর থেকে পেনসন নিয়মিতই ছিল। সম্প্রতি পরিবহণ দফতর জানিয়ে দিয়েছে এই দায়িত্ব সরকার আর নেবে না, পেনসনের টাকা জোগাড় করতে হবে সিএসটিসিকেই। সিএসটিসির ৬ হাজার অবসরপ্রাপ্ত কর্মীর পেনসন দিতে প্রতি মাসে খরচ হয় ৮৮ লক্ষ টাকা। প্রশ্ন উঠছে, লোকসানে চলা সিএসটিসি কোথা থেকে এই টাকা জোগাড় করবে। কারণ জ্বালানির দাম বারবার বাড়া সত্ত্বেও রাজনৈতিক কারণে বাসের ভাড়া বাড়াতে নারাজ সরকার। ফলে লোকসানের বহর বেড়েছে পরিবহণ সংস্থাগুলির। স্বভাবতই পরিবহণ নিগমের পক্ষে পেনসনের দায় নেওয়া কার্যত অসম্ভব।

.