তিস্তা চুক্তি নিয়ে বাংলাদেশকে আশ্বাস খুরশিদের

তিস্তা চুক্তি রূপায়ণের বিষয়ে বাংলাদেশকে আশ্বাস দিলেন বিদেশমন্ত্রী সলমন খুরশিদ। মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরোধিতা থাকলেও আলোচনার মাধ্যমে সমাধানে পৌঁছনোর ব্যাপারে আশাপ্রকাশ করেছেন তিনি। ছিটমহল বিনিময়ের জন্য সংসদের আসন্ন অধিবেশনে সংবিধান সংশোধনী বিল পাসের চেষ্টা করা হবে বলে জানিয়েছেন বিদেশমন্ত্রী। সীমানা মানচিত্র বিনিময়ের পাশাপাশি গতকাল বাংলাদেশের বিদেশমন্ত্রীর সঙ্গে একাধিক বিষয়ে মউ সই করেন তিনি।

Updated By: Feb 17, 2013, 11:16 AM IST

তিস্তা চুক্তি রূপায়ণের বিষয়ে বাংলাদেশকে আশ্বাস দিলেন বিদেশমন্ত্রী সলমন খুরশিদ। মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরোধিতা থাকলেও আলোচনার মাধ্যমে সমাধানে পৌঁছনোর ব্যাপারে আশাপ্রকাশ করেছেন তিনি। ছিটমহল বিনিময়ের জন্য সংসদের আসন্ন অধিবেশনে সংবিধান সংশোধনী বিল পাসের চেষ্টা করা হবে বলে জানিয়েছেন বিদেশমন্ত্রী। সীমানা মানচিত্র বিনিময়ের পাশাপাশি গতকাল বাংলাদেশের বিদেশমন্ত্রীর সঙ্গে একাধিক বিষয়ে মউ সই করেন তিনি। বিদেশমন্ত্রকের দায়িত্ব নেওয়ার পর সলমন খুরশিদের প্রথম বাংলাদেশ সফরে বিঁধল তিস্তা চুক্তির কাঁটা। ভারত-বিরোধী জঙ্গি কার্যকলাপ দমনে ইতিমধ্যেই সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন সে দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিনিময়ে বাংলাদেশে আসন্ন নির্বাচনের আগেই ঢাকার সঙ্গে তিস্তা জলবণ্টন চুক্তি সেরে ফেলতে চায় নয়াদিল্লি। বাংলাদেশে ভারত-বিরোধী শক্তির মাথাচাড়া দেওয়া আটকাতে দ্রুত এই চুক্তি সই হওয়া প্রয়োজন বলে মনে করছে সাউথ ব্লক। কিন্তু, বাধ সেধেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর যুক্তি, তিস্তা চুক্তি সই হলে সেচের জলের অভাবে সমস্যায় পড়বে উত্তরবঙ্গ। শনিবার, ঢাকায় বাংলাদেশের বিদেশমন্ত্রী দীপু মণির সঙ্গে যৌথ সাংবাদিক সম্মেলনে তিস্তা
চুক্তি নিয়ে প্রশ্নের মুখে পড়েন বিদেশমন্ত্রী সলমন খুরশিদ।  
উনিশশো চুয়াত্তরের সীমান্ত প্রটোকল বাস্তবায়নের লক্ষ্যে ঢাকার সঙ্গে ছিটমহল বিনিময় সেরে ফেলতে চাইছে নয়াদিল্লি। সলমন খুরশিদের বাংলাদেশ সফরের আগেই বিষয়টিতে ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। এ জন্য, বিজেপি-র সমর্থন নিয়ে সংসদের আসন্ন অধিবেশনেই কেন্দ্রীয় সরকার সংবিধান সংশোধনী বিল পাস করাতে চায় বলে জানিয়েছেন সলমন খুরশিদ।
মার্চে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের বাংলাদেশ সফরের আগে কূটনৈতিক দৌত্যের কাজ এগিয়ে রাখতে দুদিনের সফরে শনিবার ঢাকা পৌঁছন বিদেশমন্ত্রী সলমন খুরশিদ। বাংলাদেশের বিদেশমন্ত্রী দীপু মণির সঙ্গে দুদেশের জয়েন্ট কনসাল্টেটিভ কমিশনের বৈঠকে অংশ নেন তিনি। দ্বিপাক্ষিক নানা বিষয়ে আলোচনার পাশাপাশি দুই বিদেশমন্ত্রী রেল যোগাযোগ, দ্বৈতকর পরিহার সংক্রান্ত নানা বিষয়ে তিনটি মউ সই করেন।
রবিবার বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত করবেন বিদেশমন্ত্রী সলমন খুরশিদ। বিরোধী নেত্রী বেগম খালেদা জিয়ার সঙ্গেও দেখা করবেন তিনি।

.