নিস্তার নয়, ৫ বছরের কারাদণ্ড মুন্না ভাইয়ের

Last Updated: Wednesday, March 20, 2013 - 21:49

পাঁচ বছরের কারাবাসের সাজা হল মুন্না ভাইয়ের। টাডা আদালতের নির্দেশ কার্যত বহাল রেখে আজ এই সাজা শোনাল সুপ্রিম কোর্ট। টাডা আদালত তাঁকে ছ'বছরের কারাদণ্ডের নির্দেশ দেয় সঞ্জয় দত্তকে। সুপ্রিম কোর্ট এক বছর কমিয়ে পাঁচ বছরের নির্দেশ দিল। এর আগে তিনি ১৮ মাস জেলে ছিলেন। আজকের সাজার পর আরও সাড়ে তিন বছর জেলে কাটাতে হবে তাঁকে। আগামী চার সপ্তাহের মধ্যে আত্মসমর্পণ করার নির্দেশ দেওয়া হয়েছে মুন্না ভাইকে।
সঞ্জয় দত্তের সাজার পাশাপাশি ১৯৯৩-এর মুম্বই বিস্ফোরণের মূল অভিযুক্ত পলাতক টাইগার মেমনের ভাই ইয়াকুব মেমনের মৃত্যুদণ্ড বহাল রেখেছে শীর্ষ আদালত। এছাড়াও ঘটনার পিছনে পাকিস্তান গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের ভূমিকাও স্বীকার করে নেয় সুপ্রিম কোর্ট।
১৯৯৩-এর মুম্বই বিস্ফোরণের সঙ্গে সম্পর্কযুক্ত একটি মামলায় দোষী সাব্যস্ত হন সঞ্জয় দত্ত। অবৈধভাবে আগ্নেয়াস্ত্র রাখার অপরাধে ২০০৬-এ তাঁর ছ'বছরের কারাদণ্ডের নির্দেশ দেয় বিশেষ টাডা আদালত। সেই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছিলেন সঞ্জয় দত্ত।
তিনি ছাড়া, মুম্বই বিস্ফোরণ সংক্রান্ত মামলায় সাজাপ্রাপ্ত আরও ৯২ জন আবেদন জানিয়েছিলেন সুপ্রিম কোর্টে। ২০১১-এ সমস্ত আবেদনের এক সঙ্গে শুনানি শুরু হয়। মুম্বই বিস্ফোরণ সংক্রান্ত সমস্ত নথি পেশের জন্য এই প্রথম কোনও আদালতের এজলাসে ল্যাপটপ ব্যবহার করা হয়। দশ মাসের ম্যারাথন শুনানির পর, রায়দান স্থগিত রেখেছিল সুপ্রিম কোর্ট।
সুপ্রিম কোর্টের নির্দেশে সঞ্জয় দত্ত-কে হাজতবাস করতে হবে। ভাইয়ের সাজার আদেশ শুনে কোর্ট চত্বরেই কান্নায় ভেঙে পড়েন প্রিয়া দত্ত।



First Published: Thursday, March 21, 2013 - 12:20


comments powered by Disqus