"শাহরুখের সঙ্গে আমার পটে না"

Last Updated: Monday, January 7, 2013 - 19:22

দাবাং, বডিগার্ড, রেডি, এক থা টাইগার, দাবাং টু। পরপর পাঁচটি ছবিতে বলিউডকে একশো কোটির ব্যবসা দিয়েছেন সলমন। বলিউড প্রোডিউসারদের কাছে এখন লক্ষ্মীলাভের সেরা তাস তিনিই। তবে সলমন কিন্তু এসব একেবারেই গায়ে মাখছেন না। একশো কোটির সাফল্য এখন তাঁর কাছে প্রতিদিন নাওয়া খাওয়ার মতো হয়ে দাঁড়িয়েছে। শুধু শাহরুখের সঙ্গে একেবারেই পটছে না তাঁর।
সম্প্রতি একটি সলমন সাক্ষাতকারে জানালেন, "আমি সাফল্য পেতে এতোটাই অভ্যস্ত যে আমি জানি সাফল্য কীভাবে নিতে হয়। সাফল্য ব্যাপারটা পুরোটাই বাহ্যিক। এটা আমার পেশা, আমার কাজ, আমি এর জন্য পারিশ্রমিক পাই। কিন্তু তার বাইরে আমার মাথায় আর কিছুই থাকে না"।

সাফল্যকে স্বাভাবিক ভাবে নিলেও জনপ্রিয়তা হারানোর ভয় কি কখনই আসে না মনে? "আমরা জানি সেটাও হবে। জনপ্রিয়তা ধরে রাখার জন্য তুমি কতটা কঠোর পরিশ্রম করছ সেটাই আসল। ভক্তদের সঙ্গে নায়কদেক দূরত্ব বেড়ে যাওয়া তুমি দিন নিতে পারছ সেটাই সবথেকে গুরুত্বপূর্ণ", জবাব সলমনের।
প্রায় দু`দশক ধরে নিজের ব্র্যান্ড তৈরি করা সলমন উত্থান-পতন দেখেছেন অনেক। তার মধ্যে থেকেও সলমন গত পাঁচ বছরে টিনসেল টাউনের সবথেকে দামি সুপারস্টার। রিলিজের আগেই বছরের হিটলিস্টে ঢুকে যায় তাঁর ছবি। "আমি ছবির মুক্তির আগে নার্ভাস হই না। আমি শুধু প্রার্থনা করি ছবিতে যেন আমার পরিশ্রম দেখা যায়। মানসিকভাবে তুমি একই থাকো, কিন্তু ছবির চরিত্র থেকে তুমি হারিয়ে গেছো কি না সেটা নিয়ে চিন্তা থাকে", গত ২৫ বছরে নব্বইয়ের ওপর ছবি করা সলমন ভাবেন এভাবেই।

রোম্যান্টিক হিরো হিসেবে কেরিয়ার শুরু করে অ্যাকশন হিরো হিসেবে জনপ্রিয় হলেও সলমন মনে করেন ছবিতে আবেগ থাকলে তবেই দর্শক অ্যাকশন দেখতে পছন্দ করে। "এখনও পর্যন্ত আবেগ ছাড়া কোনও অ্যাকশন ছবি হিট করেনি। আমার ছবিতে অ্যাকশন থাকলেও প্রচুর রোম্যান্স আর আবেগও থাকে। দাবাং টু তে অ্যাকশন থাকলেও স্বামী-স্ত্রী, বাবা-ছেলের সম্পর্কও দেখানো হয়েছে। কিন্তু ছবির প্রোমোতে যেহেতু সব অ্যাকশন দৃশ্য রাখা হয়, তাই দেখে অ্যাকশন ফিল্ম মনে হয়"।
ছবির শুটিং, টেলিভিশনের কাজ, বিজ্ঞাপনের কাজ সামলে ব্যক্তিগত সময় পান কখন সলমন? "আলাদা করে নিজের জন্য সময় চাইব কেন? আমিতো চব্বিশ ঘণ্টাই আমার নিজের সঙ্গেই রয়েছি", হটকে জবাব সলমনের।

আর শাহরুখের সঙ্গে সম্পর্ক? "সকলেই নিজের যোগ্যতায় নিজের জায়গায় পৌঁছোয়। কাউকে ছোট করার কোনও অধিকার আমাদের নেই। আমাদের একেবারেই পটে না। তবে যেটা সত্যি নয়, সেটা কখনই সত্যি নয়। শাহরুখ নিজের বাড়ি থেকে বেরিয়ে কাজে যান বলে আরও অনেক লোকে কাজ পায়...সেটার জন্য ক্রেডিট নেওয়ার তুমি কে"? উত্তরেই বোঝা গেল শাহরুখের সঙ্গে ঝামেলা বেশি গায়ে মাখতে চান না বলিউডের টাইগার।
সব বিতর্ককে দূরে সরিয়ে শুধু ভাল করে যেতে চান তিনি। সবশেষে তাই বললেন, "আমি আরও একটু বেশি পরিশ্রম করতে চাই। আমি আশ করব আমার মতো আরও বেশি লোক শুধু হিরোর প্রতি নয়, আমার টিমের প্রতি উত্সাহী হবে"।



First Published: Monday, January 7, 2013 - 19:27


comments powered by Disqus