সারদা গোষ্ঠীর চ্যানেল বিক্রি করে মেটাতে হবে আমানতকারীদের টাকা, নির্দেশ শ্যামল সেন কমিশনের

সারদাগোষ্ঠীর চ্যানেল বিক্রি করে মেটাতে হবে আমানতকারীদের টাকা। আজ এমনই নির্দেশ দিয়েছে শ্যামল সেন কমিশন। ২৪ জানুয়ারি চ্যানেলের কর্তাদের তলব করে এবিষয়ে তাঁদের মতামত জানতে চেয়েছে কমিশন।

Updated By: Jan 13, 2014, 04:35 PM IST

সারদাগোষ্ঠীর চ্যানেল বিক্রি করে মেটাতে হবে আমানতকারীদের টাকা। আজ এমনই নির্দেশ দিয়েছে শ্যামল সেন কমিশন। ২৪ জানুয়ারি চ্যানেলের কর্তাদের তলব করে এবিষয়ে তাঁদের মতামত জানতে চেয়েছে কমিশন।

কেলেঙ্কারি প্রকাশ্যে আসার পর সারদার চ্যানেলগুলি আদৌ চলবে কিনা তা নিয়ে দেখা দেয় জটিলতা। ওই সময় রাজ্য সরকার হঠাত ঘোষণা করে মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে তারা নিউজ চ্যানেলের কর্মীদের প্রতি মাসে টাকা দেওয়া হবে। রাজ্য সরকারের এই সিদ্ধান্তের প্রতিবাদে অন্যান্য বন্ধ হয়ে যাওয়া চ্যানেলের কর্মীদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া দেখা দেয়। সরকার এভাবে কোনও বেসরকারি চ্যানেলের কর্মীদের টাকা দিতে পারে কিনা তা নিয়েও তৈরি হয় আইনি জটিলতা। এরপর গত অগাস্ট মাসে রাজ্য জানিয়ে দেয় এ ব্যাপারে যাবতীয় সিদ্ধান্ত নেবে শ্যামল সেন কমিশন। অন্যদিকে ওয়ার্ল্ড ওয়াইড ব্রডকাস্ট মিডিয়া প্রাইভেট লিমিটেডের কর্মীরা শ্যামল সেন কমিশনে আবেদন করেন তাঁরা নিজেরাই চ্যানেল চালাতে চান।

সেই মামলার শুনানি ছিল সোমবার। এদিন কমিশন নির্দেশ দেয় সারদার চ্যানেলগুলি বিক্রি করে আমানতকারীদের টাকা ফেরত দেওয়া হোক। প্রথমে রাজি না হলেও পরে সুদীপ্ত সেন নিজেও চ্যানেল বিক্রি করে আমানতকারীদের টাকা ফেরত দেওয়ার ব্যাপারে সম্মত হন। সিবিআইকে লেখা চিঠিতেও তাঁর ভরাডুবির কারণ হিসেবে চ্যানেলগুলিতে বিনিয়োগকেই দায়ী করেছিলেন সুদীপ্ত সেন।

২৪ জানুয়ারি চ্যানেলগুলির ডিরেক্টর দেবযানী মুখোপাধ্যায়সহ বাকী মালিকদের ডেকে পাঠানো হয়েছে। চ্যানেলগুলিতে ৯১% শেয়ার রয়েছে সুদীপ্ত সেনের। বাকী ৯% শেয়ার রয়েছে দেবযানী মুখার্জি, সুদীপ্ত সেনের স্ত্রী পিয়ালি সেন ও শুভাপ্রসন্নর নামে। ফলে শ্যামল সেন কমিশনের এই সিদ্ধান্তের পর সারদার চ্যানেলগুলি বিক্রির ক্ষেত্রে আর বেশি বাধা নেই বলেই মনে করছেন আইনজীবীরা।

সোমবার, সুদীপ্ত সেন কমিশনে জানান, তাঁর সম্পত্তির পরিমাণ ৫ হাজার কোটি টাকা। আর সেই সম্পত্তি বিক্রি করেই আমানতকারীদের টাকা মেটানো হোক।

.