হিন্দিতে তৈরি হচ্ছে সৃজিতের 'রাজকাহিনী', পরিচালনার দায়িত্বে 'নির্বাক'-এর পরিচালকই

প্রেক্ষাগৃহের পর্দা ছোঁয়া হয়নি। তার আগেই আলোচনার কেন্দ্রে এখন পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের নতুন ছবি। সৌজন্যে ইউ টিউব। 'রাজকাহিনীর' ট্রেলর ও বহু শিল্পীর কণ্ঠে রবীন্দ্রনাথের 'ভারত ভাগ্যবিধাতা' গানটি ইতমধ্যেই মন ছুঁয়ে গেছে দর্শকদের। এর মধ্যেই আরও এক সুখবর। হিন্দিতে রিমেড হচ্ছে 'রাজকাহিনী'। প্রস্তুতি সারা। ঠিক হয়ে গেছে নামও। এই সিনেমার হাত ধরেই বলিউডের অভিষেক হচ্ছে পরিচালক সৃজিতের। শ্রী ভেঙ্কটেশ ফিল্মস ও ভাট ভাইদের প্রোডাকশন হাউস বিশেষ ফিল্মস যৌথভাবে হিন্দিতে এই সিনেমা প্রযোজনার সিদ্ধান্ত নিয়েছে। রাজকাহিনীর হিন্দি অবতারের নাম হচ্ছে 'লকির'। 

Updated By: Oct 8, 2015, 07:25 PM IST
 হিন্দিতে তৈরি হচ্ছে সৃজিতের 'রাজকাহিনী', পরিচালনার দায়িত্বে 'নির্বাক'-এর পরিচালকই

ওয়েব ডেস্ক: প্রেক্ষাগৃহের পর্দা ছোঁয়া হয়নি। তার আগেই আলোচনার কেন্দ্রে এখন পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের নতুন ছবি। সৌজন্যে ইউ টিউব। 'রাজকাহিনীর' ট্রেলর ও বহু শিল্পীর কণ্ঠে রবীন্দ্রনাথের 'ভারত ভাগ্যবিধাতা' গানটি ইতমধ্যেই মন ছুঁয়ে গেছে দর্শকদের। এর মধ্যেই আরও এক সুখবর। হিন্দিতে রিমেড হচ্ছে 'রাজকাহিনী'। প্রস্তুতি সারা। ঠিক হয়ে গেছে নামও। এই সিনেমার হাত ধরেই বলিউডের অভিষেক হচ্ছে পরিচালক সৃজিতের। শ্রী ভেঙ্কটেশ ফিল্মস ও ভাট ভাইদের প্রোডাকশন হাউস বিশেষ ফিল্মস যৌথভাবে হিন্দিতে এই সিনেমা প্রযোজনার সিদ্ধান্ত নিয়েছে। রাজকাহিনীর হিন্দি অবতারের নাম হচ্ছে 'লকির'। 

এই সিনেমার পটভূমি তৈরি হয়েছে দেশভাগ নিয়ে। দু'দেশের মধ্যে র‍্যাডক্লিফ লাইন হঠাৎ করেই এসে ছিন্ন করেছিল ভারত-পাকিস্তানকে। ভাগ করেছিল বাংলাকেও (ভারত-পূর্বপাকিস্তান, অধুনা বাংলাদেশ)। কাঁটাতারের বেড়া রাতারাতি গৃহহীন করেছিল কত শত মানুষকে। সুজনহারা হয়েছিলেন হাজার হাজার মানুষ। হঠাৎ করেই মাথার ছাদ চলে যাওয়া কয়েকজন মহিলার কাহিনী 'রাজকাহিনী'। ভিটে মাটি রক্ষার তাগিদে, তাঁদের প্রাণপণ সংগ্রাম সৃজিতের নয়া ছবির বিষয়।

বিশেষ ফিল্মস-এর মুকেশ ভাট জানিয়েছেন ''এই সিনেমায় রবীন্দ্রনাথা ঠাকুরের জন গণ মন-এর শেষ চার পংক্তি আমাকে অভিভূত করেছে। সিনেমাটির আবেগঘন প্রেক্ষাপট আমাকে নাড়িয়ে দিয়েছে। 

ভাটদের যৌথভাবে হিন্দিতে রাজকাহিনী তৈরি করার প্রস্তাবে আনন্দে বাক্যহারা শ্রী ভেঙ্কটেশ ফিল্মস-এর শ্রীকান্ত মোহতা। ''বাংলাদেশ ও পাকিস্তানের সর্বোচ্চ প্রশাসনের সঙ্গে সেখানেও 'রাজকাহিনী রিলিজ করার চেষ্টা করছেন ভাটরা। 'চোখের বালি' প্রযোজনার পর এই ধরণের আনন্দের অভিজ্ঞতা আগে আমার হয়নি। এই প্রথম কোনও রিলিজ হওয়ার আগেই তার রিমেকেত প্রস্তুতি সারা।'' মন্তব্য শ্রীকান্ত মোহতার। 

এর আগে সৃজিতের 'হেমলক সোসাইটি' মারাঠিতে রিমেক করা হয়ছিল। কিন্তু সে ছবি পরিচালনা করেছিলেন উমেশ গড়্গে। মুকেশ ভাট সাফ জানিয়েছেন 'লকির' পরিচালনা করবেন সৃজিতই। তিনি জানিয়েছেন এই মুহূর্তে সৃজিত তাঁর প্রিয়তম ভারতীয় চিত্রপরিচালক। 

স্বাভাবিকভাবেই ভীষণ খুশি সৃজিত মুখোপাধ্যায়ও। হিন্দিতে 'লকির'-র স্ক্রিপ্ট লিখছেন বাঙালি কবি শ্রীজাত। হিন্দিতে পঞ্জাবের পটভূমিতে তৈরি হবে এই ছবি। বদলে যাবে ছবিটির মূল চরিত্রদের আঞ্চলিক পরিচয়ও। হিন্দিতে এক কেন্দ্রীয় চরিত্র মারাঠি এবং অন্য একজন দক্ষিণভারতীয়। 

রাজকাহিনীর কেন্দ্রীয় চরিতে বেগম জানের ভূমিকায় আছেন ঋতুপর্ণা। সৃজিত জানিয়েছেন 'লকির'-এ থাকবেন জাতীয় পুরস্কারজয়ী এই অভিনেত্রী। রবে সম্ভবত অন্য ভূমিকায়। অনান্য চরিত্রে বিদ্যা বলান, আলিয়া ভাটেরও অভিনয় করার সম্ভাবনা রয়েছে। যদিও নিশ্চিতভাবে এ বিষয়ে এখনও কিছু বলা যাচ্ছে না। 

 

 

 

.