ফাঁসির বদলে যাবজ্জীবন কারাদণ্ড ভুল্লারের

১৯৯৩ সালের দিল্লি বিস্ফোরণ মামলার মূল অভিযুক্ত দেবেন্দ্রপাল সিং ভুল্লারের ফাঁসির আদেশ রদ করল সুপ্রিম কোর্ট। ফাঁসির সাজা মকুব করে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিল শীর্ষ আদালত। ভুল্লার মানসিকভাবে সুস্থ নন বলেই ফাঁসির আদেশ রদ করা হল বলে জানানো হয়েছে।

Updated By: Mar 31, 2014, 02:48 PM IST

১৯৯৩ সালের দিল্লি বিস্ফোরণ মামলার মূল অভিযুক্ত দেবেন্দর পাল সিং ভুল্লারের ফাঁসির আদেশ রদ করল সুপ্রিম কোর্ট। ১৯৯৩-এর দিল্লি বিস্ফোরণে দোষী সাব্যস্ত হয় ভুল্লার। ভুল্লারের মানসিক অসুস্থতা এবং তাঁর প্রাণ ভিক্ষায় অনাবশ্যক দেরীর কারণে আদালত তাঁর ফাঁসির আদেশ রদ করেছে।

২০০৩ সালে রাষ্ট্রপতির কাছে প্রাণ ভিক্ষার আবেদন জানিয়েছিল ভুল্লার । তবে আট বছর পরে সেই আবেদন খারিজ হয়ে যায়। ভুল্লারের পরিবার আদালতে জানায় তিনি মানসিক ভাবে অসুস্থ। ভুল্লারের স্বাস্থ্যের কারণে তাঁর ফাঁসির আদেশ রদ করা যেতে পারে বলে গত সপ্তাহেই শীর্ষ আদালতে জানিয়েছিল কেন্দ্র।

১৯৯৩ সালের সেপ্টেম্বরে দিল্লিতে এক বিস্ফোরণে ন’জনের মৃত্যু হয়, আহত হন ২৫ জন। আহতদের মধ্যে ছিলেন তত্কালীন যুব কংগ্রেস সভাপতি এম এস বিট্টা। বিস্ফোরণের ঘটনায় অভিযুক্ত দেভুল্লারকে ১৯৯৩ সালে মৃত্যুদণ্ডাদেশ দেয় দিল্লি হাইকোর্ট। পরে পঞ্জাব সরকারের কাছে ক্ষমাপ্রার্থনার আবেদন করে ভুল্লার। আবেদনের জবাব না পেয়ে সুপ্রিম কোর্টে মৃত্যুদণ্ড খারিজের আবেদন করেন।

.