আপাতত সিরিয়ার আকাশে কাটল মার্কিন হানার মেঘ

সিরিয়া-সঙ্কটের সাময়িক সমাধানে রাজি হল মার্কিন যুক্তরাষ্ট্র এবং রাশিয়া। আগামী বছর জুলাই মাসের মধ্যে যাবতীয় রাসায়নিক অস্ত্র হয় ধ্বংস নয় সরিয়ে ফেলতে হবে সিরিয়া সরকারকে । না হলে কড়া পদক্ষেপ নেবে আন্তর্জাতিক মহল। জেনিভায় ৩ দিনের লাগাতার বৈঠকের পর এই সমঝোতায় পৌঁছেছেন মার্কিন বিদেশসচিব জন কেরি এবং রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ।

Updated By: Sep 14, 2013, 11:14 PM IST

সিরিয়া-সঙ্কটের সাময়িক সমাধানে রাজি হল মার্কিন যুক্তরাষ্ট্র এবং রাশিয়া। আগামী  বছর জুলাই মাসের মধ্যে যাবতীয় রাসায়নিক অস্ত্র হয় ধ্বংস নয় সরিয়ে ফেলতে হবে সিরিয়া সরকারকে । না হলে কড়া পদক্ষেপ নেবে আন্তর্জাতিক মহল। জেনিভায় ৩ দিনের লাগাতার বৈঠকের পর এই সমঝোতায় পৌঁছেছেন মার্কিন বিদেশসচিব জন কেরি এবং রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ।
অবশেষে সিরিয়ার আকাশ থেকে মার্কিন হানার মেঘ কাটল। রাসায়নিক অস্ত্র ধংস করা নিয়ে রাশিয়ার প্রস্তাবে সিলমোহর দিল মার্কিন যুক্তরাষ্ট্র। জেনিভায় মার্কিন বিদেশ সচিব জন কেরি ও রাশিয়ার বিদেশমন্ত্রী সার্গেই লাভরভের মধ্যে বৈঠকে এবিষয়ে ঐকমত্য হয়েছে। স্থির হয়েছে মোট ছটি শর্ত মানতে হবে আসাদ সরকারকে।
 
এক সপ্তাহের মধ্যে সিরিয়াকে রাসায়নিক অস্ত্রভাণ্ডারের পূর্নাঙ্গ তালিকা দিতে হবে।
 
কড়া আন্তর্জাতিক নজরদারির মধ্যে রাসায়নিক অস্ত্রভাণ্ডারের তালিকা তৈরি করতে হবে।
 
এবছরের নভেম্বরের মধ্যে রাষ্ট্রসংঘের পর্যবেক্ষকদের অস্ত্রভাণ্ডার পরিদর্শনের অনুমতি হবে।
 
২০১৪ সালের প্রথম ৬ মাসের মধ্যেই রাসায়নিক অস্ত্রের ধংসের কাজ সম্পন্ন করতে হবে সিরিয়াকে।
 
শর্ত না মানলে সিরিয়াকে নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে বলে কড়া হুঁশিয়ারি দিয়েছেন কেরি। চালানো হতে পারে সেনা অভিযানও। অন্যদিকে, মার্কিন হানার আশঙ্কা কাটতেই বিদ্রোহীদের ওপর ফের আক্রমণ শুরু করেছে আসাদ সরকার। শনিবারও দামাস্কাসের শহরতলিতে বিরোধীদের লক্ষ্য করে হামলা চালিয়েছে সরকারি সেনা। ইন্টারনেটে পোস্ট করা দুটি ভিডিওতে সেনা অভিযানের প্রমাণ মিলেছে।
 

.