রুদ্ধশ্বাস মুম্বই টেস্ট অমিমাংসিত

ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইট ওয়াশ করা হল না ভারতের। রুদ্ধশ্বাস, অ্যাথলেটিক্সের ভাষায় যাকে বলে ফটোফিনিশ। ঠিক সেইভাবেই ভারত-ওয়েস্ট ইন্ডিজ সিরিজের শেষ টেস্টটি অমীমাংসিতভাবে শেষ হল ড্র হয়ে গেল মুম্বই টেস্ট।

Updated By: Nov 26, 2011, 08:51 PM IST

ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইট ওয়াশ করা হল না ভারতের। রুদ্ধশ্বাস, অ্যাথলেটিক্সের ভাষায় যাকে বলে ফটোফিনিশ। ঠিক সেইভাবেই ভারত-ওয়েস্ট ইন্ডিজ সিরিজের শেষ টেস্টটি অমীমাংসিতভাবে শেষ হল ড্র হয়ে গেল মুম্বই টেস্ট। জয়ের জন্য ভারতের শেষ বলে দরকার ছিল দু`রান। কিন্তু দু`রান নিতে গিয়ে রান আউট হয়ে যান আর অশ্বিন। ইদানিংকালের সেরা টেস্ট ম্যাচের সাক্ষী থাকল ক্রিকেট বিশ্ব। ভারতের হয়ে নয় উইকেট আর শতরান করে ম্যাচের সেরা হয়েছেন আর অশ্বিন। নিজের অভিষেক সিরিজেই সেরা হয়েছেন তামিলনাড়ুর অফ স্পিনার।
জয়ের জন্য ভারতের সামনে ওয়েস্ট ইন্ডিজ রেখেছিল ২৪৩ রানের লক্ষ্যমাত্রা। কিন্তু ভারত নয় উইকেট হারিয়ে ২৪২ রানে পঞ্চম দিনের খেলা শেষ করে। ভারতের পক্ষে বীরেন্দ্র সেওয়াগ ৬০ আর বিরাট কোহলি ৬৩ রানের অনবদ্য ইনিংস খেলেন। চতুর্থ দিনের শেষেও ক্রিকেট বিশেষজ্ঞরা ধরে নিয়েছিলেন মুম্বই টেস্ট ড্র হওয়া শুধু সময়ের অপেক্ষা। কিন্তু ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংসে মাত্র ১৩৪ রান করার পর ভারতীয় দল জয়ের লক্ষ্যে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে।কিন্তু চাপের মুখে ওয়েস্ট ইন্ডিজ বোলাররা যেভাবে ভারতীয় ব্যাটসম্যানদের চেপে রাখে, তা নিঃসন্দেহে প্রশংসনীয়। বিশেষ করে, ম্যাচের শেষ দু ঘণ্টা ম্যাচের গতিপ্রকৃতি পেন্ডুলামের মত ঘুরতে থাকে। শেষ পর্যন্ত ম্যাচ ড্র করে হোয়াইট ওয়াশ এড়ায় ক্যারিবিয়ানরা।

.