মুম্বই সন্ত্রাস রুখতে চেষ্টা করেছিলাম : হেডলির প্রাক্তন স্ত্রী

২৬/১১ মুম্বই সন্ত্রাস রুখতে বিদেশে মার্কিন প্রশাসনের প্রতিনিধিদের সঙ্গে বার বার যোগাযোগ করা সত্ত্বেও, তাঁরা সেই কথায় কান দেননি। এমনই দাবি করেছেন ২০০৮-এর মুম্বই সন্ত্রাসে অন্যতম অভিযুক্ত পাক-মার্কিন নাগরিক ডেভিড কোলম্যান হেডলি‍`র প্রাক্তন স্ত্রী ফয়জা আউতালহা।

Updated By: Apr 17, 2012, 03:03 PM IST

২৬/১১ মুম্বই সন্ত্রাস রুখতে বিদেশে মার্কিন প্রশাসনের প্রতিনিধিদের সঙ্গে বার বার যোগাযোগ করা সত্ত্বেও, তাঁরা সেই কথায় কান দেননি। এমনই দাবি করেছেন ২০০৮-এর মুম্বই সন্ত্রাসে অন্যতম অভিযুক্ত পাক-মার্কিন নাগরিক ডেভিড কোলম্যান হেডলি‍`র প্রাক্তন স্ত্রী ফয়জা আউতালহা। মুম্বই সন্ত্রাসের আগে হেডলির গতিবিধি সম্পর্কে শিকাগোর একটি নিউজ চ্যানেলকে ফয়জা জানিয়েছেন, তিনি মার্কিন প্রশাসনের প্রতিনিধিদের বার বার বলেছিলেন, হেডলি ভয়াবহ বিস্ফোরণের ছক কষছেন। উনি একজন দাগি অপরাধী। কিন্তু তাঁর কথা কেউ শোনেননি।
তিনি বলেন, ``আমি প্রথম দেখাতেই হেডলির প্রেমে পড়েছিলাম। এবং অল্প কয়েকদিনের মধ্যেই আমাদের বিয়েও হয়ে যায়। এর পর থেকে উনি দিনের পর দিন আমায় মিথ্যে কথা বলেছেন। বিভিন্ন ভাবে আমার সঙ্গে প্রতারণা করেন।`` হেডলির বিরুদ্ধে অভিযোগ করার পর থেকে তিনি নিরাপত্তাহীনতায় ভুগছেন বলেও জানান ফয়জা।
প্রসঙ্গত, ২০০৮-এ মুম্বই সন্ত্রাসের দায় স্বীকার করে ডেভিড হেডলি কোলম্যান ওরফে দাউদ গিলানি দাবি করেন, পাক গুপ্তচর সংস্থা আইএসআই-এর সঙ্গে মিলেই মুম্বই হামলার ছক কষেছিলেন তিনি। হেডলির প্রাক্তন স্ত্রী আউতালহা বর্তমানে মরক্কোয় রয়েছেন। মুম্বই সন্ত্রাসের তদন্তের জন্য আউতালহাকে ভারতের হাতে তুলে দেওয়ার জন্য মরক্কো সরকারের কাছে অনুরোধ জানিয়েছে ভারত। আউতালহাকে জিজ্ঞাসাবাদ করে লস্কর-ই-তৈবা`র প্রতিষ্ঠাতা ও মুম্বই হামলার মূলচক্রী হাফিজ মহম্মদ সইদ সম্বন্ধে গুরুত্ব তথ্য পাওয়া যেতে পারে বলে মনে করা হচ্ছে।

.