লোকসভা বিপর্যয়ে জাতীয় দলের মর্যাদা হারাতে পারে সিপিআই, শরদ পাওয়ার ও মায়াবতীর দল

লোকসভা ভোটে বিপর্যয়ের জেরে জাতীয় দলের মর্যাদা হারাতে পারে শরদ পাওয়ারের ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি, মায়াবতীর বহুজন সমাজ পার্টি এবং সিপিআই। প্রায় দুসপ্তাহ আগে এবিষয়ে এই তিন রাজনৈতিক দলকে শোকজ নোটিস পাঠিয়েছে নির্বাচন কমিশন।

Updated By: Jul 1, 2014, 01:58 PM IST

লোকসভা ভোটে বিপর্যয়ের জেরে জাতীয় দলের মর্যাদা হারাতে পারে শরদ পাওয়ারের ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি, মায়াবতীর বহুজন সমাজ পার্টি এবং সিপিআই। প্রায় দুসপ্তাহ আগে এবিষয়ে এই তিন রাজনৈতিক দলকে শোকজ নোটিস পাঠিয়েছে নির্বাচন কমিশন। নিয়ম অনুযায়ী জাতীয় দলের মর্যাদা পেতে হলে কোনও রাজনৈতিক দলকে তিনটি শর্ত পূরণ করতে হয়। প্রথমত লোকসভা ভোটে কমপক্ষে চারটি রাজ্য থেকে ছয় শতাংশ ভোট পেতে হয়। অথবা কমপক্ষে তিনটি রাজ্য থেকে লোকসভার দুই শতাংশ আসনে জিততে হয়। কমপক্ষে চারটি রাজ্যে রাজ্যভিত্তিক দল হিসাবে গণ্য হলেও জাতীয় দলের মর্যাদা পাওয়া যায়। কিন্তু এর কোনও শর্তই পূরণ করতে পারেনি এনসিপি, বিএসপি এবং সিপিআই।

জাতীয় দলের মর্যাদা হারালে দেশজুড়ে একই প্রতীকে নির্বাচনে লড়ার অধিকারও হারাবে এই তিন দল। একইসঙ্গে জাতীয় দলের অন্যান্য সুবিধাও হারাবে তারা। গত ২৭ জুলাই এবিষয়ে নির্বাচন কমিশনে আর্জি জানানোর শেষ সময় ছিল। এনসিপি, বিএসপি ও সিপিআই জাতীয় দলের মর্যাদা হারালে দেশে শুধুমাত্র কংগ্রেস, বিজেপি এবং সিপিআইএম জাতীয় দল হিসাবে গণ্য হবে। জাতীয় দলের মর্যাদা পেলে নির্বাচন কমিশনের কাছে থেকে বিভিন্ন সুবিধা পাওয়া যায়। একটি জাতীয় দল একই চিহ্ন নিয়ে প্রত্যেক নির্বাচনে লড়তে পারবে। নির্বাচন কমিশনের কাছ থেকে বিনামূল্যে প্রার্থী নিজের কেন্দ্রে ভোটার তালিকা পেতে পারে। জাতীয় দলগুলি সরকারি মিডিয়াতে বিজ্ঞাপন দেওয়ার অধিকার থাকতে পারে। জাতীয় দলগুলি সরকারি আলাপ-আলোচনায় আমন্ত্রিত হওয়ার সুযোগ পেতে পারে।

Tags:
.