বিশ্বকাপে শেষ ইংলিশ চ্যালেঞ্জ, নক আউট পর্বে জায়গা প্রায় নিশ্চিত উরুগুয়ের

নকআউট পর্যায় যাওয়া প্রায় নিশ্চিত করে ফেলল উরুগুয়ে। গ্রুপ ডি-এর ডু অর ডাই ম্যাচে ইংল্যান্ডকে হারিয়ে দিল অস্কার তাবারেজের দল। হাইপ্রোফাইল ম্যাচে লুই সুয়ারেজের জোড়া গোলের সৌজন্যে ইংল্যান্ডে দুই-এক গোলে হারাল উরুগুয়ে। গ্রুপ লিগের প্রথম দুটি ম্যাচ হেরেছিল দুদলই। তাই সাও পাওলোতে মরণবাঁচন ম্যাচে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড এবং উরুগুয়ে। হাই ভোল্টেজ ম্যাচে রয় হজসনকে ছাপিয়ে গেল অস্কার তাবারেজের স্ট্র্যাটেজি।

Updated By: Jun 20, 2014, 12:41 PM IST

নকআউট পর্যায় যাওয়া প্রায় নিশ্চিত করে ফেলল উরুগুয়ে। গ্রুপ ডি-এর ডু অর ডাই ম্যাচে ইংল্যান্ডকে হারিয়ে দিল অস্কার তাবারেজের দল। হাইপ্রোফাইল ম্যাচে লুই সুয়ারেজের জোড়া গোলের সৌজন্যে ইংল্যান্ডে দুই-এক গোলে হারাল উরুগুয়ে। গ্রুপ লিগের প্রথম দুটি ম্যাচ হেরেছিল দুদলই। তাই সাও পাওলোতে মরণবাঁচন ম্যাচে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড এবং উরুগুয়ে। হাই ভোল্টেজ ম্যাচে রয় হজসনকে ছাপিয়ে গেল অস্কার তাবারেজের স্ট্র্যাটেজি। ইংল্যান্ডকে দুই-শূন্য গোলে হারিয়ে নকআউট পর্যায়ে যাওয়া প্রায় পাকা করে ফেলল উরুগুয়ে। আর ম্যাচে পার্থক্য গড়ে দিলেন উরুগুয়ের সুপারস্টার লুই সুয়ারেজ।

গত মরসুমে ইপিএলের সেরা তারকা হয়েছিলেন তিনি। আর ইংল্যান্ড সেরার কাছেই হেরে গেল ইংল্যান্ড। ম্যাচের উনচল্লিশ মিনিটে গোল করে উরুগুয়েকে এগিয়ে দেন সুয়ারেজ। কাভানির মাপা ক্রসে মাথা ছুঁইয়ে বিশ্বকাপ অভিযান শুরু করলেন এই লিভারপুল তারকা। গতমাসে হাঁটুর অস্ত্রোপচার হয়েছিল সুয়ারেজের। কোস্টা রিকার বিরুদ্ধে আগের ম্যাচেও খেলেননি তিনি। কিন্তু সঠিক সময় নিজের জাত চেনালেন সুয়ারেজ। দ্বিতীয়ার্ধের শুরু থেকেই উরুগুয়ের রক্ষণের উপর চাপ বাড়াতে থাককেন স্টিভেন জেরার্ডরা। এদিন ম্যাচে রুনি, স্টুরিজকে সামনে রেখে দল সাজিয়েছিলেন ইংল্যান্ড কোচ। ম্যাচের পঁচাত্তর মিনিটে গোল করে দলকে সমতায় ফেরান ওয়েন রুনি। তবে এই গোলের আসল কারিগর ছিলেন গ্লেন জনসন। তাঁর সাজানো পাসকে কাজে লাগিয়ে বিশ্বকাপে প্রথম গোল করেন রুনি। ম্যাচের ৮৫ মিনিটে ইংল্যান্ডের সব আশায় জল ঢেলে দেন সুয়ারেজ। ইংল্যান্ড রক্ষণের ভুলকে কাজে লাগিয়ে দ্বিতীয় গোলটি করেন তিনি। পরপর দুটি ম্যাচ হেরে বিশ্বকাপ থেকে প্রায় ছিটকে গিয়েছে ইংল্যান্ড।

.