ভুয়ো সংঘর্ষের অভিযোগে মামলা, দেহ নিতে কলকাতায় ভারভারা রাও

জীবিত অবস্থায় গ্রেফতার করার পর ঠাণ্ডা মাথায়, সাজানো সংঘর্ষে মাওবাদী নেতা কিষেণজিকে খুন করেছে যৌথবাহিনী। বৃহস্পতিবার রাতেই মিডিয়ার মুখোমুখি হয়ে এই অভিযোগ জানিয়েছিলেন মাওবাদীদের প্রতি সহানুভূতিসম্পন্ন হিসেবে পরিচিত অন্ধ্রপ্রদেশের পরিচিত লেখক ও কবি ভারভারা রাও।

Updated By: Nov 25, 2011, 10:53 AM IST

জীবিত অবস্থায় গ্রেফতার করার পর ঠাণ্ডা মাথায়, সাজানো সংঘর্ষে মাওবাদী নেতা কিষেণজিকে খুন করেছে যৌথবাহিনী। বৃহস্পতিবার রাতেই মিডিয়ার মুখোমুখি হয়ে এই অভিযোগ জানিয়েছিলেন মাওবাদীদের প্রতি সহানুভূতিসম্পন্ন হিসেবে পরিচিত অন্ধ্রপ্রদেশের পরিচিত লেখক ও কবি ভারভারা রাও। এদিন তিনি জানান, 'বুড়িশোল এনকাউন্টার'-কাণ্ডের বিচারবিভাগীয় তদন্ত চেয়ে আদালতের দ্বারস্থ হবেন কিষেণজির মা।
কিষেণজিকে খুনের অভিযোগে রিট পিটিশন দিয়েছেন তাঁর মা। ওই রিট পিটিশনকে সামনে রেখে এপিডিআর-এর মাধ্যমে কলকাতা হাইকোর্টে দিন দুয়েকের মধ্যেই মামলা দায়ের করা হবে। তিনি নিজে এই মামলার তদারকি করবেন বলেও জানিয়েছেন বিশিষ্ট তেলুগু সাহিত্যিক।
অন্ধ্রপ্রদেশের করিমনগরে পেড্ডাপল্লি গ্রামে নিজের বাড়িতে থাকেন নিহত মাওবাদী পলিটব্যুরো সদস্যের ৮৫ বছরের মা। তিনি ক্যানসার রোগে আক্রান্ত। গতকাল রাতে কিষেণজির মৃত্যুর খবর বাড়িতে পৌঁছনোর পর কান্নায় ভেঙে পড়েন এই বৃদ্ধা। ব্যক্তিগত ভাবে ভারভারা রাওয়ের সঙ্গে যথেষ্ট সখ্য ছিল কিষেণজির পরিবারের। কিষেণজি নিজে ভারভারা রাওকে তাঁর রাজনৈতিক জীবনের অন্যতম তত্ত্বদ্রষ্টা বলে মনে করতেন।
ঝাড়গ্রামের বুড়িশোলের জঙ্গলে নিহত মাওবাদী শীর্ষ নেতা মালোজুলা কোটেশ্বর রাও ওরফে কিষেণজির দেহ নিতে আজ রাজ্যে আসছেন তাঁর ভাইঝি দীপা। সঙ্গে আসছেন কবি ভারভারা রাও। অন্ধ্রপ্রদেশের করিমনগরে কিষেণজির গ্রাম পেড্ডাপল্লির বাড়িতেই তাঁর দেহ নিয়ে যাওয়া হবে। সেখানেই শেষকৃত্য সম্পন্ন হবে বলে জানান হয়েছে পরিবারের তরফে।পশ্চিমবঙ্গ স্বরাষ্ট্র দফতর সূত্রে খবর, আইনগত কিছু প্রক্রিয়া সম্পন্ন করার পর আগামিকাল দীপা এবং ভারভারা রাওয়ের হাতে কিষেণজির দেহ তুলে দেওয়া হতে পারে।

কিষেণজির দেহ পরিবারের হাতে তুলে দেওয়া হবে। এই বিষয়টি রাজ্য সরকার দেখবে।
আজ একথা জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব রাজ কুমার সিং। তবে মাওবাদীদের বিরুদ্ধে অভিযান জারি থাকবে বলেও জানান তিনি। আজ সকালেই স্বরাষ্ট্রমন্ত্রকে বৈঠকে বসেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম।
বৈঠকে ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব এবং জয়েন্ট অপারেশন নকশাল। সিআরপিএফের ডিজি-র সঙ্গে ফোনে কথা হয় বলে খবর। নয়টি মাওবাদী প্রভাবিত রাজ্যকে ইতিমধ্যেই সতর্ক করা হয়েছে। কিন্তু কিষেণজির মৃত্যুর বদলা নিতে যেকোনও সময় মাওবাদীরা আঘাত আনতে পারে বলেই আশঙ্কা। এই আশঙ্কা থেকেই পরিস্থিতি মোকাবিলার পরিকল্পনা করে রাখতে চাইছেন গোয়েন্দা কর্তারা। মাওবাদীরা হামলা চালালে পরিস্থিতি কীভাবে মোকাবিলা করা হবে, কোন অঞ্চল থেকে বাহিনী সরানো হবে বা আদৌ সরানো হবে কীনা এইসব নিয়েই আলোচনা হয়েছে বলে জানা যাচ্ছে। 

.