ভয়াবহ পাইলিনের ভ্রূকুটি, সতর্ক ওড়িশাকে, ভারী বৃষ্টির সম্ভাবনা রাজ্যে

ক্রমশ ভয়াবহ রূপ ধারন করছে সাইক্লোন ফাইলিন। আগামিকাল বিকেলে ওড়িশার গোপালপুরের কাছে ফাইলিন আছড়ে পড়বে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। ফাইলিনের গতিপ্রকৃতি নিয়ে যথেষ্টই চিন্তিত ভারতীয় আবহাওয়া দফতরের বিজ্ঞানীরা। তাঁদের আশঙ্কা ২০০ কিলোমিটারেরও বেশি গতিতে ফাইলিন আছড়ে পড়বে ওড়িশায়।

Updated By: Oct 11, 2013, 01:46 PM IST

ক্রমশ ভয়াবহ রূপ ধারন করছে সাইক্লোন পাইলিন। আগামিকাল বিকেলে ওড়িশার গোপালপুরের কাছে পাইলিন আছড়ে পড়বে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। পাইলিনের গতিপ্রকৃতি নিয়ে যথেষ্টই চিন্তিত ভারতীয় আবহাওয়া দফতরের  বিজ্ঞানীরা। তাঁদের আশঙ্কা ২০০ কিলোমিটারেরও বেশি গতিতে পাইলিন আছড়ে পড়বে ওড়িশায়।
গঞ্জাম, পুরী, জগতসিংপুর এবং খুরদায় পাইলিনের প্রভাবে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হওয়ার আশঙ্কা। সতর্কতা হিসেবে এখনই ওড়িশা উপকূল খালি করার নির্দেশ দিয়েছে নবীন পট্টনায়েক সরকার। ওড়িশা প্রশাসন সূত্রে খবর, এখনই একশো কিলোমিটার বেগে ঝড় শুরু হয়েছে উপকূলবর্তী জেলাগুলিতে। আগামিকাল তা আরও শক্তি বাড়িয়ে আছড়ে পড়ার আশঙ্কা। পরিস্থিতি মোকাবিলায় তৈরি রাখা হয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনীকে। পুজোয় পুরী যাওয়া রাজ্যের অধিকাংশ পর্যটকই আজ ধৌলি ও দুরন্ত এক্সপ্রেসে ফিরে এসেছেন।
পাইলিনের প্রভাব পড়তে পারে এ রাজ্যেও। সাইক্লোন জেরে ভারী বৃষ্টির সম্ভাবনা রাজ্যের উপকূলবর্তী এলাকায়। ওড়িশা উপকূলে আছড়ে পড়তে চলেছে ঘূর্ণিঝড়। ওড়িশার অত্যন্ত কাছে বলে দিঘাতে সতর্কতা জারি করা হয়েছে। সতর্কতা জারি করা হয়েছে উদয়পুর, শঙ্করপুর, তাজপুর ও মন্দারমণিতে। প্রশাসনের তরফ থেকে মাইকিং শুরু হয়েছে। পর্যটকদের দিঘা, মন্দারমণি, শঙ্করপুর ও তাজপুর ছেড়ে যেতে বলা হয়েছে। দিঘায় না আসতে অনুরোধ করা হয়েছে পর্যটকদের। তৈরি রয়েছে বিপর্যয় মোকাবিলা দল। মত্স্যজীবীদের সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে। সমস্ত ধরনের সতর্কতা জারি করা হয়েছে। পরিস্থিতি মোকাবিলায় দিঘাতেই দফায় দফায় বৈঠক করেছেন প্রশাসনিক কর্তারা।

.