বিশ্বরূপম বিতর্ক: আদালতের দ্বারস্থ হতে চলেছেন কমল

বিশ্বরূপম বিতর্ক: আদালতের দ্বারস্থ হলেন কমল

বিশ্বরূপম বিতর্ক: আদালতের দ্বারস্থ হলেন কমলবিশ্বরূপমকে নিষিদ্ধ করায় জয়ললিতা সরকারের বিরুদ্ধে `সাংস্কৃতিক সন্ত্রাস` চালানোর অভিযোগ আনলেন অভিনেতা-পরিচালক কমল হাসান। এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে মাদ্রাস হাইকোর্টে মামলা দায়ের করলেন তিনি। এর আগেই সরকারের পক্ষ থেকে তামিলনাড়ুর সমস্ত জেলার সিনেমা হল মালিকদের মৌখিক ভাবে এই ছবির অগ্রিম বুকিং বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে জয়ললিতা সরকারের পক্ষ থেকে। কয়েকটি মুসলিম সংগঠনের বিরোধিতায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর। সংগঠনগুলির দাবি, `মুসলিম বিরোধী` এই ছবি প্রদর্শিত হলে সাম্প্রদায়িক সম্প্রীতি ক্ষুণ্ণ হয়ে পারে।

কমল হাসান অবশ্য এই দাবি উড়িয়ে দিয়েছেন। বৃহস্পতিবার একটি চিঠিতে তিনি লেখেন, "এই ছবির সমর্থনে যাঁরা এগিয়ে এসেছে তাঁদের প্রতি আমি কৃতজ্ঞ। তবে এই ছবি নিয়ে আমার মুসলিম ভাইদের ব্যাখ্যায় আমি শঙ্কিত।" তিনি আরও বলেন যে তিনি নিজে `হারমনি ইন্ডিয়া` নামে একটি সংগঠনের সঙ্গে যুক্ত যাঁরা হিন্দু-মুসলিম সম্প্রীতির নিয়ে কাজ করেন। ক্ষুব্ধ হাসানের দাবি, তাঁকে বারবার নির্মম ভাবে রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করতে ব্যবহার করা হয়েছে।

কমল হাসানের ৯৫ কোটি টাকা বাজেটের এই ছবিটি আগামী শুক্রবার তামিলনাড়ুর ৫০০টি প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার কথা ছিল।

``বিশ্বরূপম``কে নিয়ে বিতর্ক অবশ্য নতুন নয়। এর আগে কমল হাসান ঠিক করেছিলেন ডিটিএইচ পদ্ধতিতে সরাসরি টেলিভিশনে এই সিনেমার প্রিমিয়ার করে সবাইকে চমকে দেবেন। কিন্তু সিনেমাহল মালিকদের তীব্র বিরোধিতায় সেই পরিকল্পনা বাতিল করতে বাধ্য হন তিনি।





First Published: Thursday, January 24, 2013, 13:14


comments powered by Disqus