বিশ্বরূপম বিতর্ক: নিষেধাজ্ঞা বহাল, সুপ্রিম কোর্টে যাবেন কমল

'বিশ্বরূপম' নিয়ে সুপ্রিম কোর্টে যাচ্ছেন কমল হাসান। মঙ্গলবার নিষেধাজ্ঞা তুললেও বুধবার ফের এই ছবির মুক্তির উপর নিষেধাজ্ঞা জারি রাখল মাদ্রাজ হাই কোর্ট। সেই কারণেই শীর্ষ আদালতের দ্বারস্থ হচ্ছেন বর্ষীয়ান এই অভিনেতা।

Updated: Jan 30, 2013, 12:45 PM IST

'বিশ্বরূপম' নিয়ে সুপ্রিম কোর্টে যাচ্ছেন কমল হাসান। মঙ্গলবার নিষেধাজ্ঞা তুললেও বুধবার ফের এই ছবির মুক্তির উপর নিষেধাজ্ঞা জারি রাখল মাদ্রাজ হাই কোর্ট। সেই কারণেই শীর্ষ আদালতের দ্বারস্থ হচ্ছেন বর্ষীয়ান এই অভিনেতা।
হাই কোর্টের মঙ্গলবারের নির্দেশকে চ্যালেঞ্জ করে তামিলনাড়ু সরকার যে আর্জি জানিয়েছিল তার ভিত্তিতেই আজ নিষেধাজ্ঞা বহাল রাখল আদালত।
ইতিমধ্যেই বেশ কয়েকটি সংখ্যালঘু সংগঠনের নেতার সঙ্গে বৈঠক করে 'বিশ্বরূপমের' বেশ কিছু অংশ বাদ দেওয়ার কথা ঘোষণা করেন কমল। এর পরেও সবুজ সঙ্কেত পেল না এই ছবি।
বুধবার সকালেই এক সাংবাদিক সম্মেলনে ক্ষুব্ধ কমল হাসান জানান বিশ্বরূপম বিতর্কে সুবিচার না পেলে তিনি দেশ ছাড়বেন। তাঁর ছবি ঘিরে তৈরি হওয়া বিতর্কে বিস্ময় প্রকাশ করে প্রবীণ এই অভিনেতা বলেন, "আমি আশ্চর্য, কীভাবে একটা ছবি দেশের একতাকে প্রভাবিত করতে পারে। আমি বিচারে জন্য অপেক্ষা করব।" তিনি আরও বলেন, "এর পর আমাকে নতুন এক ধর্মনিরপেক্ষ রাষ্ট্রের সন্ধান করতে হবে।" বুধবার সাংবাদিকদের মুখোমুখি হন তিনি।
কমলের দাবি তিনি ঘর ছাড়া হলে তাঁর পাশে থাকবে গোটা দেশ, "কাশ্মীর থেকে কন্যকুমারি অনেকে আছেন, যাঁদের কাছে আমি যেতে পারি।" এতদসত্ত্বেও তিনি যদি ঘর ছাড়া হন, সেক্ষেত্রে তাঁকে দেশ ছাড়তে হবে বলে অশঙ্কা প্রকাশ করেন কমল। তিনি বলেন, "কিন্তু এই বিষয়টি স্পষ্ট, আমি একজন ভারতীয়।"
একইসঙ্গে তিনি রাজনৈতিক অভিসন্ধির শিকার বলে অভিযোগ করেছেন কমল। তিনি বলেন, "আমি রাজনৈতিক চক্রান্তের শিকার। বিশ্বরূপমের জন্য আমি আমার সমস্ত টাকা ও সম্পত্তি বাজি লাগাতেও প্রস্তুত।"
মঙ্গলবার দিনভর মামালার শুনানির পর বিচারক কে বেঙ্কটরমন নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কথা ঘোষণা করেন। আদালতের এই সিদ্ধান্তে ১০০ কোটির ছবির প্রদর্শনিতে আর বাধা থাকল না। আদালতের এই রায়ে স্বস্তিতে কমল হাসানও। কিন্তু রাজ্য সরকার যে এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে উচ্চ আদালতের দারস্থ হবে, সে বিষয়েও ওয়াকি বহাল কমল। হাই কোর্ট এ দিন জানিয়েছে, ছবিটির ওপর নিষেধাজ্ঞা জারি এককথায় অনৈতিক ও অনুচিত।
এর আগে কর্ণাটকেও মুক্তি পায় কমল হাসানের বিতর্কিত ছবি বিশ্বরূপম। রাজ্য পুলিসের তরফ থেকে জানানো হয়, বিশ্বরূপমের প্রদর্শনের জন্য সবরকম নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হবে।
মঙ্গলবার কর্ণাটকের ৪০টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে বিশ্বরূপম। কর্ণাটকের ডিস্ট্রবিউটর এইচ ডি গঙ্গারাজুর বক্তব্য অনুযায়ী, ব্যাঙ্গালোরের ১৭টি প্রেক্ষাগৃহে ম্যাটিনি শোয়ে মুক্তি পেয়েছে বিশ্বরূপম। যার মধ্যে প্রায় প্রতিটি শো হাউজফুল চলছে।
ছবিটির বিরুদ্ধে সংখ্যালঘু বিরোধী অভিযোগ ওঠায় ছবিটির প্রদর্শনে নিষেধাজ্ঞা জারি করে তামিলনাড়ু সরকার।