কলকাতা বন্দর দিয়ে বাংলাদেশে পাচার বিপিএলের গম

পশ্চিমবঙ্গে বড়সড় রেশন দুর্নীতি চক্র সামনে এল এবার! কলকাতা বন্দর দিয়ে গরীব মানুষের জন্য বরাদ্দ হাজার হাজার কুইন্টাল গম নিয়মিত পাচার হয়ে যাচ্ছিল বাংলাদেশে।

Updated By: Jul 28, 2012, 09:28 PM IST

পশ্চিমবঙ্গে বড়সড় রেশন দুর্নীতি চক্র সামনে এল এবার! কলকাতা বন্দর দিয়ে গরীব মানুষের জন্য বরাদ্দ হাজার হাজার কুইন্টাল গম নিয়মিত পাচার হয়ে যাচ্ছিল বাংলাদেশে। অবশেষে এনফোর্সমেন্ট ব্রাঞ্চের অভিযানে ধরা পড়েছে এই চক্র। আটক হয়েছে একটি বাংলাদেশি জাহাজ, ৩৬টি ট্রাক আর, ৬০ লক্ষ টাকার গম। 
খোদ দিনের বেলা সকলের চোখের সামনে দিয়ে হাজার হাজার কুইন্টাল গম পাচার হয়ে যাচ্ছিল বাংলাদেশে। দারিদ্রসীমার নিচে বসবাসকারী মানুষদের জন্য বরাদ্দ বিভিন্ন প্রকল্পের এই গম বজবজের এফসিআই গুদাম থেকে ট্রাকে করে কলকাতা বন্দরে আনা হত। বন্দর থেকে বাংলাদেশি পণ্যবাহী জলযান আল খান জাহান আলি-দুই-এ এই গম চলে যায় বাংলাদেশে।

শনিবার সকাল সাড়ে ৯টা নাগাদ গার্ডেনরিচের এক নম্বর জেটিতে হানা দেয় এনফোর্সমেন্ট ব্রাঞ্চের গোয়েন্দারা। সেইসময় ওই বাংলাদেশি জলযানে পণ্য  তোলার কাজ চলছিল। জলযানটির গন্তব্য ছিল খুলনার মঙ্গলা বন্দরে। এনফোর্সমেন্ট ব্রাঞ্চের অফিসারদের দাবি, খবর মিলেছে গত ৩ মাসে কলকাতা বন্দর দিয়ে  মোট ৩০ বার গম পাচার হয়েছে বাংলাদেশে। প্রতিবার প্রায় ৮০০ টন করে দারিদ্রসীমার নিচে থাকা ভারতীয় নাগরিকদের জন্য বরাদ্দ শস্য চলে গেছে জলসীমার ওপারে।
জানা গেছে, বাংলাদেশি জলযানটি এ কে নোভিগেশন নামে একটি সংস্থার। গ্রেফতার হওয়া ১৮ জনের মধ্যে একজন বাংলাদেশি নাবিক। বাকিরা সকলেই ট্রাক চালক। এই চক্রের মাথাদের খোঁজে তল্লাসি শুরু করেছে পুলিস।

.