ম্যান্ডেলার দেশে ধোনিদের সফরে দলে জাহির, ঋদ্ধিমানও, সামিও থাকলেন, বীরু-গোতি ব্রাত্যই

দক্ষিণআফ্রিকার সঙ্গে দু`ম্যাচের টেস্ট সিরিজে ভারতীয় দলে প্রত্যাবর্তন হল অভিজ্ঞ পেসার জাহির খানের। রঞ্জি ট্রফিতে অসাধারণ পারফর্মেন্সের পুরস্কার স্বরূপ জাহিরকে ফের দলে ফিরিয়ে আনল সন্দীপ পাতিলের নেতৃত্বাধীন নির্বাচক কমিটি। ওয়েস্টইন্ডিজের সঙ্গে চোখধাঁধানো বোলিং পারফরমেন্সের পর দলে জায়গা করে নিয়েছেন বাংলার মহম্মদ শামিও। যদিও এবারেও দলে ঠাঁই হল না গৌতম গম্ভীর এবং বীরেন্দ্র সেওয়াগের। বাদ গিয়েছেন সুরেশ রায়না।

Updated By: Nov 26, 2013, 10:26 AM IST

দক্ষিণ আফ্রিকার সঙ্গে দু`ম্যাচের টেস্ট সিরিজে ভারতীয় দলে প্রত্যাবর্তন হল অভিজ্ঞ পেসার জাহির খানের। রঞ্জি ট্রফিতে অসাধারণ পারফরম্যান্সের পুরস্কার হিসাবে জাহিরকে ফের দলে ফিরিয়ে আনল সন্দীপ পাতিলের নেতৃত্বাধীন নির্বাচক কমিটি।
ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে চোখ ধাঁধানো বোলিং পারফরম্যান্সের জন্য দলে জায়গা করে নিয়েছেন বাংলার মহম্মদ সামিও। যদিও এবারেও দলে ঠাঁই হল না গৌতম গম্ভীর এবং বীরেন্দ্র সেওয়াগের। বাদ গিয়েছেন সুরেশ রায়না।
মুরলী বিজয় আর শিখর ধাওয়ানের সঙ্গে রিজার্ভ ওপেনার হিসাবে দলে নেওয়া হল আজিঙ্কা রাহানেকে। যদিও রাহানের মিডল ওর্ডারে খেলার সম্ভাবনা অনেক বেশি।
মাস্টার ব্লাস্টারের অবসরের পর চার নম্বর পজিশনে সম্ভবত ব্যাট হাতে নামবেন বিরাট কোহলি। সেক্ষেত্রে দলে ঠাঁই পেলে রাহানে। খেলতে পারেন ছয় নম্বরে। চেতেশ্বর পূজারা আর রোহিত শর্মা স্বাভাবিকভাবেই যথাক্রমে তিন ও পাঁচ নম্বরের জন্য নির্বাচকদের মনে ধরেছেন। আর পুরোনো দলের ট্র্যাডিশন মেনে সাত নম্বরে ব্যাট হাতে নামতে চলেছেন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি।
ডিসেম্বরের ৫,৮,১১ তারিখে জোহানেসবার্গ, ডারবান ও সেঞ্চুরিয়ানে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিনটি একদিনের ম্যাচ খেলবে ধোনি বাহিনী। ডিসেম্বরের ১৮ থেকে শুরু হবে `বক্সিং ডে` টেস্ট সিরিজ। দ্বিতীয় টেস্ট ম্যাচটি হবে ডারবানের কিংসমিডে ২৬ ডিসেম্বর।

.