জাতপাতের রাজনীতিকে উস্কে দিলেন মোদী

Last Updated: Tuesday, May 6, 2014 - 21:10

বিহার-উত্তরপ্রদেশে এখনও দু-দফা নির্বাচন বাকি। তার আগে কৌশলে জাতপাতের রাজনীতিকে উস্কে দিলেন নরেন্দ্র মোদী। প্রিয়াঙ্কা বঢরার মন্তব্যের জবাব দিতে গিয়ে মোদী বলে বসলেন, নিচু জাতের মানুষ বলেই তিনি আক্রমণের শিকার।

সোমবার আমেথির সভায় রাজীব গান্ধীর সমালোচনা করেছিলেন নরেন্দ্র মোদী। জবাবে প্রিয়াঙ্কা বলেন, আমেথির ভোটাররা নিচু স্তরের এই রাজনীতিকে ক্ষমা করবেন না। মঙ্গলবার সকালে স্যোশাল মিডিয়ায় এল মোদীর জবাব। মোদী বললেন, তিনি নিচু জাতের মানুষ বলেই তাঁর রাজনীতিকে নিচু স্তরের বলা হচ্ছে। পরে, উত্তরপ্রদেশের দোমারিয়াগঞ্জের সভায় চড়া সুরে উস্কে দিলেন জাতপাতের রাজনীতি।

মোদীকে নিয়ে মন্তব্যের জন্য প্রিয়াঙ্কা বঢরাকে ক্ষমা চাইতে হবে বলে দাবি করেছে বিজেপি। মোদী সচেতনভাবেই প্রিয়াঙ্কার বক্তব্যের ভুল ব্যাখ্যা করছেন বলে অভিযোগ করেছে কংগ্রেস। সাত ও বারোই মে বিহার-উত্তরপ্রদেশে ভোট। দুই রাজ্যে শেষ দু-দফার ভোটে কঠিন লড়াইয়ের সামনে বিজেপি। রাজনৈতিক মহলের মতে প্রিয়াঙ্কার মন্তব্যের জবাব দেওয়াটা উপলক্ষ্য মাত্র। মোদীর আসল লক্ষ্যে লালু-মায়াবতীর দলিত ভোটব্যাঙ্কে থাবা বসানো। কৌশলে কাজ হল কিনা তা জানতে অপেক্ষা ষোলোই মে

প্রিয়ঙ্কা গান্ধীর অভিযোগের জবাব দিতে জাতপাতের রাজনীতিকেই হাতিয়ার করলেন নরেন্দ্র মোদী। আমেঠিতে প্রচারে গিয়ে মোদীর বিরুদ্ধে নিচু স্তরের রাজনীতি করার অভিযোগ তুলেছিলেন প্রিয়াঙ্কা। আজ টুইটারে সেই অভিযোগের জবাব দেন মোদী। বলেন, আমি সমাজে নিচু জাতের মানুষ। সম্ভবত সেই কারণেই প্রিয়াঙ্কা গান্ধী তাঁর রাজনীতিকে নিচুস্তরের বলেছেন বলে মন্তব্য করেন নরেন্দ্র মোদী।

উত্তর প্রদেশ ও বিহারে এখনও দুদফা নির্বাচন বাকি। তার আগে নির্বাচনী প্রচারে জাতপাতের রাজনীতিকেই হাতিয়ার করলেন নরেন্দ্র মোদী। মোদী নিচু স্তরের রাজনীতি করছেন। আমেঠির সভায় মোদীর ভাষণ সম্পর্কে মন্তব্য করেছিলেন প্রিয়াঙ্কা গান্ধী বঢ়রা। আজ ঘুরিয়ে প্রিয়াঙ্কার সমালোচনার জবাব দিয়েছেন নরেন্দ্র মোদী। আর তাতেই টেনে এনেছেন জাতপাতের ইস্যু। উত্তর প্রদেশের ডুমারিয়াগঞ্জের সভায় মোদীর প্রশ্ন, নিচু জাতে জন্মানো কি কোনও অপরাধ ?

নীচু জাতের হলেই কি কারোর প্রতি অসম্মানজনক আচরণ করা যায়? এরপরেই নাম না করে প্রিয়াঙ্কার উদ্দেশ্যে তাঁর মন্তব্য, যারা প্রাসাদে থাকেন তাঁদের মনে রাখা উচিত নীচু জাতের লোকেদের কঠোর পরিশ্রমই তাঁদের বাঁচিয়ে রেখেছে। মোদী নিজে একজন ওবিসি। সেকরণে প্রিয়াঙ্কার আক্রমণকে কৌশলে পিছড়ে বর্গের প্রতি অবজ্ঞা হিসেবে দেখিয়ে উস্কে দিয়েছেন জাতপাতের রাজনীতি।



First Published: Tuesday, May 6, 2014 - 21:10


comments powered by Disqus