৫ উপায়ে হয়ে উঠুন স্মার্ট থেকে আরও স্মার্ট

কোনও বিজ্ঞাপন নয়। এটা বিজ্ঞান। স্বাভাবিক কিছু কাজেই আপনার মস্তিষ্কের সুসঞ্চালনায় আপনি হয়ে উঠবেন স্মার্ট থেকে আরও স্মার্ট। কীভাবে?

Updated By: May 24, 2016, 07:31 PM IST
 ৫ উপায়ে হয়ে উঠুন স্মার্ট থেকে আরও স্মার্ট

ওয়েব ডেস্ক: কোনও বিজ্ঞাপন নয়। এটা বিজ্ঞান। স্বাভাবিক কিছু কাজেই আপনার মস্তিষ্কের সুসঞ্চালনায় আপনি হয়ে উঠবেন স্মার্ট থেকে আরও স্মার্ট। কীভাবে?

শরীরচর্চা
সুস্বাস্থ্যই নিজেকে 'স্মার্ট' করার শ্রেষ্ঠ চাবিকাঠি। শরীরের দিকে বাড়তি নজর দিন আর প্রতিনিয়ত ব্যায়াম করুন। কথায় আছে ব্যায়ামেই দূর হয় ব্যামো। শরীরের রক্ত সঞ্চালনা থেকে অক্সিজেনের স্বাভাবিক গতিবিধি-এই দুইকে একেবারে নিজের নিয়ন্ত্রনে রাখতে শরীরচর্চার মত আর কিছু নেই।

জানেন ভয় পেলে বা ঠান্ডা লাগলে কেন গায়ে কাঁটা দেয়?

হাতের লেখা
পড়াশুনার সঙ্গেই লেখনির ওপর জোর। হ্যাঁ, আপনি যত বেশি লিখবেন তত বেশি বৃদ্ধি পাবে আপনার স্মৃতিশক্তি। যে বিষয়ে আপনি লেখালেখি করবেন সে বিষয়ে আপনি বেশি কিছু মনেও রাখতে পারবেন।

মস্তিষ্ক চর্চা
কখনও উল্টো হাতে দাঁত মেজেছেন? একবার ঘুম থেকে উঠে আপনার স্বাভাবিক পক্রিয়ার উল্টোটা করে দেখুন, বিজ্ঞান বলছে এতে আপনি অনেক বেশি সজাগ হবেন।

দীর্ঘ নিঃশ্বাস
ধ্যান, উপাসনায় মনসংযোগ বাড়ে, একথা আজকের নয়। এটা বিজ্ঞানও আবার এটা মিথও। মাইথোলজি বলে, ধ্যানই একজনকে জ্ঞানী করে। মস্তিষ্কের স্রোতে 'আলফা, গামা, বিটা'র নিয়ন্ত্রক হল দীর্ঘ নিঃশ্বাস উপাসনা।

জন্মের পর পরই শিশু কাঁদে কেন?

গ্রিন টি
পানীয়। গ্রিন টি। নিয়ম করে গ্রিন টি পান করুন। মস্তিষ্কে এর প্রভাব হয় সূত্রের মত।

.