বর্ষায় সুস্থ থাকার ৮ উপায়

বৃষ্টির ফোঁটাগুলোর সঙ্গে সঙ্গেই গরমের জ্বালাটা উধাও। স্বস্তি। কিন্তু এই বর্ষা মানেই তো বৃষ্টিতে ভেজা। প্যাচ প্যাচে কাদায় মাখামাখি। পায়ের জল মাথায় ওঠার ভয়। মানে, সর্দি-জ্বরের আশঙ্কা। তবে একটু সাবধান হলেই বর্ষাতেও আপনি ফিট আর হেলদি থাকতে পারেন। কী করবেন আর কী করবেন না।   

Updated By: Jun 1, 2016, 03:40 PM IST
বর্ষায় সুস্থ থাকার ৮ উপায়

ওয়েব ডেস্ক: বৃষ্টির ফোঁটাগুলোর সঙ্গে সঙ্গেই গরমের জ্বালাটা উধাও। স্বস্তি। কিন্তু এই বর্ষা মানেই তো বৃষ্টিতে ভেজা। প্যাচ প্যাচে কাদায় মাখামাখি। পায়ের জল মাথায় ওঠার ভয়। মানে, সর্দি-জ্বরের আশঙ্কা। তবে একটু সাবধান হলেই বর্ষাতেও আপনি ফিট আর হেলদি থাকতে পারেন। কী করবেন আর কী করবেন না।   

এই বর্ষায় কীভাবে নিজেকে ফিট রাখবেন। আসুন জেনে নেওয়া যাক। 

বৃষ্টিতে না ভেজার চেষ্টা করুন। ভিজে গেলে স্নান করে নিন। স্নান করা সম্ভব না হলে ভিজে জামা কাপড় বদলে ফেলার চেষ্টা করুন।

বৃষ্টিতে ভিজে যাওয়ার পর গরম স্যুপ খান। সম্ভব না হলে পান করতে পারেন চা বা কফি। খেতে পারেন গরম দুধও। তা হলে উষ্ণতা অনুভব করবেন।

বৃষ্টিতে ভিজে অসুস্থ হলে ভিটামিন সি-য়ের ঘাটতি দেখা যায়। তাই এ বর্ষায় সব সময় খাওয়া উচিত ভিটামিন সি সমৃদ্ধ খাবার। লেবু বা টক জাতীয় খাবারেই রয়েছে ভিটামিন সি। 

বর্ষায় ঘন ঘন জ্বর নতুন কোনও ব্যাপার নয়। রোজ হালকা এক্সারসাইজ করুন। তাতে শরীর অনেকটাই ফিট থাকবে। 

বর্ষা মানেই ফ্লু ভাইরাসের সংক্রমণ। ফ্লু ভাইরাসের সংক্রমণের থেকে বাঁচতে প্রচুর পরিমাণে জল খান।

বর্ষায় ব্যাক্টেরিয়ার সংক্রমণ ঘটতেই পারে। ব্যাক্টেরিয়া থেকে হতে পারে টায়ফয়েডের মতো অসুখ। ব্যাক্টেরিয়া থেকে দূরে থাকতে রাস্তার খাবার এড়িয়ে চলুন। কোনও কিছু খাওয়ার আগে ভাল করে হাতও ধুয়ে নিন। 

বর্ষায় ধূমপান করলে শ্বাসযন্ত্রের সমস্যা বাড়ে। তাই ধূমপান যতটা সম্ভব এড়িয়ে চলুন। 

খেয়াল রাখতে হবে বর্ষায় যেন আশপাশে জল না জমে। কারণ জমা জলই হল মশার আঁতুড়ঘর। এতে মশার কামড় থেকে যেমন বাঁচবেন, তেমনই আটকানো যাবে ম্যালেরিয়া-ডেঙ্গিও।  

এই কটি নিয়ম মানলে আপনিও থাকতে পারেন সুস্থ আর ফিট। 

.