রোজ মাত্র একটা করে কলা খেতে পারলেই অনেক সমস্যার সমাধান

কলার উপকারী দিকগুলো নিয়ে আর আগেও বহু চর্চা হয়েছে। 

Updated By: Nov 18, 2018, 05:44 PM IST
রোজ মাত্র একটা করে কলা খেতে পারলেই অনেক সমস্যার সমাধান

নিজস্ব প্রতিনিধি : কলার পুষ্টিগুণ নিয়ে নতুন করে কিছু বলার নেই। রোজ একটা করে কলা খেতে পারলে পেতে পারেন নিরোগ শরীর। হ্যাঁ, ঠিকই শুনছেন। মাত্র একটা করে কলা। তাতেই শরীরের অনেক সমস্যা সেরে উঠতে পারে। কলার উপকারী দিকগুলো নিয়ে আর আগেও বহু চর্চা হয়েছে। কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগা রোগীদের কাছে কলা মহাষৌধির মতো কাজ করে। এছাড়া হজমশক্তি বাড়ানোর ক্ষেত্রেও কলার জুড়ি মেলা ভার। কলার কিন্তু আরও অনেক গুণাগুণ রয়েছে। আসুন জেনে নেওয়া যাক সেগুলো-

আরও পড়ুন-  আপনার কি হাত-পায়ের তালু ঘামায়? এটা কি অসুখ? জেনে নিন...

মানসিক স্বাস্থ্য: মস্তিষ্কে সেরোটোনিন-এর ঘাটতি হলে সাধারণত হতাশার জন্ম হয়। কলা এই সেরোটোনিন বাড়াতে সাহায্য করে। কারণ কলায় থাকে ট্রিপ্টোফান। কলা উদ্বেগ কমানোর ক্ষেত্রেও ফলদায়ক।

ওজন নিয়ন্ত্রণ: সকালে একটা করে কলা ভীষণ উপকারী। এতে সারাদিনের জন্য প্রয়োজনীয় ক্যালরি পেতে পারেন।

মস্তিষ্কের জন্য: পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম সমৃদ্ধ ফল কলা। নিয়মিত কলা খেলে মস্তিষ্কে শক্তি সরবরাহ অব্যহত থাকে। ফলে যে কোনও কাজে মনোযোগ বাড়ে।

হাড় শক্ত করে কলা: ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে কলা উপকারী ফল।

আরও পড়ুন-  আপনার উচ্চতা অনুযায়ী ওজন কত হওয়া উচিত, জেনে নিন

এবার সব থেকে বড় প্রশ্ন হল, রোজ ঠিক ক'টা করে কলা খাওয়া ভাল। এক্ষেত্রে চিকিত্সকরা বলছেন, শরীরে যাবতীয় উপাদানের ঘাটতি মেটাতে একটা করে কলা রোজ যথেষ্ট। তবে কলা হালকা খাবার। সেক্ষেত্রে দুটো খেলেও সমস্যা হওয়ার কথা নয়। তবে রাতের দিকে কলা খেলে অনেক সময় ঠাণ্ডা লেগে যাওয়ার সমস্যা তৈরি হতে পারে। শরীর চর্চার আগে বা পরে কলা খেতে পারলে ভাল। এতে এনার্জি বাড়ে। তা হলে আর দেরি কেন! আজ থেকেই ডায়েট চার্টে রাখুন একটা করে কলা।

Tags:
.